চলছে ভোট গণনা, হামলা-অনিয়মের অভিযোগ

30-12-2015সিটিএন ডেস্ক :

বিক্ষিপ্ত সংঘর্ষ, অনিয়ম আর বর্জনের মধ্য দিয়ে ২৩৪টি পৌরসভার নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। বুধবার সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকাল চারটা পর্যন্ত। এবার ভোট গণনার পালা। গণনার পর রাত আটটা থেকে বেসরকারিভাবে নির্বাচিতদের ফলাফল আসতে শুরু করবে।
শীতের সকালে নির্বাচনী উষ্ণতায় দেশের বেশিরভাগ ভোট কেন্দ্রে দীর্ঘ সাতবছর পর নৌকা ধানের শীষের লড়াইয়ে ভোট দেন ভোটাররা। এখন পর্যন্ত নির্বাচনী সহিংসতায় দুই কিউন্সিলর প্রার্থীর মধ্যে সংর্ঘে চট্টগ্রামের সাতকানিয়ায় নিহত হয়েছেন একজন। এছাড়াও বিভিন্ন এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিএনপি অভিযোগ করেছে, ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা ভোটকেন্দ্র দখল করে সিল মেরেছেন।
সকাল আটটায় ভোটগ্রহণ শুরুর পর দশটার দিকে নির্বাচন কমিশনে গিয়ে নির্বাচনের প্রথম আড়াই ঘন্টায় ৬০ টি ভোটকেন্দ্র দখরের অভিযোগ করে বিএনপির একটি প্রতিনিধি দল। তবে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল কমিশনে দাবি করেছেন ভোট নিরপেক্ষ হচ্ছে। আলাদাভাবে প্রধান দুই দল তাদের দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এরই মধ্যে পাল্টপাল্টি অভিযোগ করেছেন নির্বাচন নিয়ে।
মাধবদী পৌরসভার নির্বাচন স্থগিত
বিভিন্ন অনিয়মের অভিযোগে নরসিংদীর মাধবদী পৌরসভার নির্বাচন বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার বিকেলে কমিশনের উপ সচিব শামসুল আলম বিষয়টি নিশ্চিত করেন।
৩১ ভোটকেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত
সারাদেশের ৩ হাজার ৫৫৫টি ভোটকেন্দ্রের মধ্যে ৩১টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। দেশের ১২ জেলায় এই ৩১টি ভোটকেন্দ্রের ব্যালট ছিনতাই, সংঘর্ষ, কেন্দ্র দখলের অভিযোগে এই সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন।
ভোটকেন্দ্র দখলের উৎসবে আওয়ামী লীগ, অভিযোগ বিএনপির
পৌর নির্বাচনের ফলাফল নিজেদের দিকে নিতে বিএনপি এজেন্টদের বের করে দেওয়া, সিল মারা, ব্যালট ছিনতাইসহ ক্ষমতাসীন আওয়ামী লীগ ভোটকেন্দ্র দখলের উৎসবে নেমেছে বলে অভিযোগ করেছে বিএনপি।বুধবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এমন অভিযোগ করেন।
তিনি অভিযোগ করেন, আওয়ামী লীগ নিজেদের পক্ষে কৃত্রিম বিজয়ী দেখানোর জন্য এ তাণ্ডব চালানো হচ্ছে। আর এই কাজগুলো হচ্ছে পুলিশ, প্রশাসনের ছত্রছায়ায়।
সাতকানিয়ায় গুলিতে একজন নিহত
চট্টগ্রামের সাতকানিয়া পৌরসভা নির্বাচনে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে একজন নিহত হয়েছেন। বুধবার সাতকানিয়া সরকারি কলেজ কেন্দ্রের বাইরে হোস্টেল মাঠে কাউন্সিলর প্রার্থী মোজাম্মেল হক ও মনিরুল ইসলামের সমর্থকদের মধ্যে এ গোলাগুলির ঘটনা ঘটে। তারা দুজনই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত।
যেভাবে হামলা হলো, মরেই যাইতাম: সহকারী রিটার্নিং কর্মকর্তা
নরসিংদীর মাধবদীতে ফজলুল করিম কিন্ডারগার্টেন স্কুল কেন্দ্র দখল করার ঘটনায় ভোটগ্রহণ স্থগিতের পর জেলা প্রশাসক ও পুলিশ সুপারের উপস্থিতিতে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে সহকারী রিটার্নিং কর্মকর্তা নজরুল ইসলামসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।
বুধবার সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে। ভোটগ্রহণ স্থগিত ঘোষণার পর সহকারী রিটার্নিং কর্মকর্তা নজরুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘যেভাবে হামলা হলো- আমি তো মরেই যাইতাম।’
এলাকাবাসী জানায়, আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী হাজী মোশাররফ হোসেন এবং কাউন্সিলর প্রার্থী ওবায়দুর রহমান টিটুর সমর্থকরা কেন্দ্র দখলে নিয়ে ব্যালটে সিল মেরে বাক্স ভরার চেষ্টা করে। পরে তারাই সেখানে হামলা ও ভাংচুর চালায়।
হবিগঞ্জে সাংবাদিকদের উপর হামলার অভিযোগ
পৌর নির্বাচনে হবিগঞ্জ জেলা পরিষদ কেন্দ্রে সাংবাদিকদের উপর হামলার অভিযোগ পাওয়া গেছে। ওই ভোটকেন্দ্রের সংবাদ সংগ্রহ করতে গেলে সাংবাদিকদের লাঞ্ছিত করে ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়া হয় বলে জানিয়েছেন একাত্তর টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক ফারহানা রহমান।
সোনারগাঁওয়ে ২ মেয়র সমর্থকদের সংঘর্ষে ওসি আহত
সোনারগাঁও পৌরসভার জিআর ইনস্টিটিটিউট কেন্দ্রে আওয়ামী লীগ মনোনীত মেয়প্রার্থীর সঙ্গে দলের বিদ্রোহী মেয়রপ্রার্থীর সমর্থকদের সংঘর্ষে ওসি আহত হয়েছেন।
বরগুনায় জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষ
বরগুনা পৌরসভার গগন মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে উত্তেজিত জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষে সদর থানার ওসি, প্রিজাইডিং অফিসার এবং সাংবাদিকসহ অন্তত ৫০ জন আহত হয়েছে। ভোটগ্রহণ শুরু হতেই সকাল ৯টায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজের পক্ষে একদল সন্ত্রাসী কেন্দ্র দখল করে ভোট কারচুপির চেষ্টা চালায়। এ ঘটনায় সাময়িকভাবে ভোটগ্রহণ স্থগিত করে রিটার্নিং কর্মকর্তা।
জামালপুর ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণ
জামালপুরের দেওয়ানগঞ্জে পৌরসভা নির্বাচনে আব্দুল খালেক মেমোরিয়াল কলেজ ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সকাল সাড়ে ৯টার দিকে এ ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।
চাঁদপুরে ব্যালটবাক্স ছিনতাইয়ের অভিযোগ
চাঁদপুরের দক্ষিণ মতলব পৌরসভায় মেয়র প্রার্থী আওলাদ হোসেনের কর্মীদের বিরুদ্ধে ব্যালটবাক্স ছিনতাই এর অভিযোগ উঠেছে। সকাল সাড়ে ৯টার দিকে পৌরসভার ২নং ওয়ার্ডের বাইশপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। সে সময় কেন্দ্রের পুলিশ ১৫ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। সেখানে দায়িত্বরত পুলিশের উপপরিদর্শক (এসআই) সাহাবউদ্দিন সংবাদমাধ্যমকে বলেন, ছিনতাইয়ের পর কিছুক্ষণ ভোটগ্রহণ বন্ধ ছিলো। অবশিষ্ট ব্যালটবাক্স দিয়েই পুনরায় ভোটগ্রহণ শুরু করা হয়েছে।
হবিগঞ্জে ককটেল বিস্ফোরণ
হবিগঞ্জ পৌরসভার একটি কেন্দ্রে পরপর তিনটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। জে কে এন হাইস্কুল কেন্দ্রে সাড়ে দশটার দিকে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাতত হয়নি। সেসময় আশেপাশের এলাকা থেকে লোকজন সরিয়ে নেয় পুলিশ। তবে ওই কেন্দ্রে ভোটগ্রহণ চলছে।
কুয়াকাটায় দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ
কুয়াকাটা সদর পৌরসভার একটি ভোটকেন্দ্রে আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সকালে ভোটগ্রহণ শুরু হওয়ার দেড় ঘণ্টার মাথায় পৌর সভার ৮ নং ওয়ার্ডের পাঞ্জুপাড়া বিদ্যালয় ভোটকেন্দ্রে দুই গ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষ বাধে। ভোটকেন্দ্রে ঢুকে ভাঙচুর করে দুই গ্রুপের সমর্থকরা। সেসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে।
কুমিল্লা ও মাদারীপুরে ব্যালটে সিল দিয়ে রাখার অভিযোগে ভোটগ্রহণ স্থগিত
ভোট শুরুর আগে ব্যালটে সিল দিয়ে রাখার অভিযোগে কুমিল্লার বরুড়া উপজেলার লতিফপুর এবং মাদারীপুরের কালকিনি উপজেলার কাষ্ঠগড় ও দক্ষিণ জোনারদণ্ডি তিনটি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।
চট্টগ্রামে ভোটগ্রহণ স্থগিত
চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার আসলাতুন চৌধুরী ফোরকানিয়া মাদ্রাসা ও গাছবাড়িয়া এ এন জে উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। বুধবার সকালে পৌনে ৯টার দিকে এ নির্দেশ দেন নির্বাচন কমিশন সচিব।
কুমিল্লায় অস্ত্রসহ আটক ৫
কুমিল্লার লাকসাম পৌরসভার ধামুইচা এলাকায় ভোট ‍দিতে বাধা দেয়ায় দেশীয় অস্ত্রসহ পাঁচজন যুবককে আটক করেছে পুলিশ। স্থানীয় লোকজনের অভিযোগের প্রেক্ষিতে তাদের আটক করে পুলিশ। স্থানীয়সূত্রে জানা যায়, আটকরা পৌর এলাকার বিভিন্ন মোড়ে দাঁড়িয়ে ভোটারদের ভোট কেন্দ্রে ভোট না দেয়ার জন্য ভয় দেখাচ্ছিলেন। তাৎক্ষণিক ভাবে আটক যুবকদের নাম জানা যায়নি বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।
মেহেরপুর জাল ভোট দেওয়ার অভিযোগে আটক ১
মেহেরপুর জেলার গাংনী উপজেলার চৌগাছা গ্রামে জাল ভোট দেওয়ার অপরাধে রাসেল (১৮) নামের এক যুবককে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। সকালে জাল ভোট দেওয়ার সময় ওই যুবককে আটক করা হয়। আটক যুবকের ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলেও জানান তিনি।
কালিয়ায় ভোট বর্জন
নড়াইলে কালিয়া পৌরসভা নির্বাচনে ভোট কারচুপির অভিযোগে বিএনপি মেয়র প্রার্থী এস এম ওয়াহিদুজ্জামান ভোট বর্জনের ঘোষনা দিয়েছেন। সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হওয়ার কিছু সময় পর তিনি এ ঘোষণা দেন।
আখাউড়ায় ভোট বর্জন
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় পৌরসভা নির্বাচন বর্জন করলেন বিএনপি ও স্বতন্ত্র দুই জন মেয়র প্রার্থী। বুধবার ভোটগ্রহণ শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই ভোট বর্জনের ঘোষণা দেন ‘ধানের শীষ’ প্রতীকের প্রার্থী মো. মনতাজ মিঞা এবং স্বতন্ত্র প্রার্থী ‘মোবাইল ফোন’ প্রতীকের সৈয়দ মশিউর রহমান বাবুল ও নারিকেল গাছ প্রতীকের সোহেল ভূঁইয়া।
আওয়ামী লীগের মেয়র প্রার্থী ও তার সমর্থকদের প্রতি নানা অভিযোগ তুলে তারা এ সিদ্ধান্তে ‘বাধ্য’ হয়েছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন।
বিএনপি ও আওয়ামী লীগ নেতাদের বক্তব্য
ভোটগ্রহণের আড়াই ঘণ্টার মধ্যে ক্ষমতাসীনরা ৬০টি কেন্দ্র দখল করে নিয়েছে বলে নির্বাচন কমিশনে অভিযোগ করেছে বিএনপি। সকালে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজের সঙ্গে বৈঠককালে এ অভিযোগ করেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ড. ওসমান ফারুক।
পৌর নির্বাচনী এলাকায় বিভিন্ন ভোটকেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ করেছে বিএনপি। রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সকালে সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।
আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বিএনপি বারবার উত্তেজক কথা বলছে নির্বাচন ঘিরে। এ ধরনের কথা তারা বলবেন এটা আমরা আগে থেকেই আশঙ্কা করেছিলাম। সকাল ১০টায় ধানমন্ডি আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে নির্বাচন নিয়ে বিএনপির বক্তব্যের প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।


শেয়ার করুন