৬০০ ছক্কার রেকর্ড গড়লেন গেইল

2015_12_19_20_52_59_6gDCw0eHEMFuN5p6PhZZgFxlvTYk62_originalটি২০ ক্রিকেটে সেরা বিনোদন বলতে গেলে তিনিই। ব্যাট হাতে বোলারদের করেন কচুকাটা। দাপিয়ে সব বল আছড়ে ফেলেন গ্যালারীতে। বলা হচ্ছে ক্যারিবীয়ন ব্যাটিং দানব ক্রিস গেইলের কথা। কিছুদিন আগে বিপিএলে এক ম্যাচে দেখিয়ে গেছেন কেমন ভয়ংকর তিনি। এবার অস্ট্রেলিয়ার বিগ ব্যাশেও গড়লেন টি২০ ক্রিকেটে নতুন ইতিহাস।

টি২০ ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসাবে ৬০০ ছক্কা মারার রেকর্ড গড়েছেন গেইল। রেকর্ডটি জাতীয় দল ও বিশ্বের সব ঘরোয়া টি২০ টুর্নামেন্ট মিলে। অর্থাৎ টি২০ ক্যারিয়ারে গেইলের ছক্কার সংখ্যা এখন ৬০০টি, যা বিস্ময়করই।

শনিবার বিগ ব্যাশে মেলবোর্ন রেনেগাডেসের হয়ে মাঠে নামেন গেইল। ব্যাট হাতে করেন ১৬ বলে ২২ রান। এর মধ্যে ছিল দুটি করে ছক্কা ও চারের মার। আর এতেই নতুন রেকর্ড গড়েন তিনি। গেইলের রেকর্ডের দিনে তার দলও জিতেছে। আগে ব্যাট করতে নেমে ব্রিসবেন হিট ৫ উইকেটে করে ১৮০ রান। জবাবে গেইলের মেলবোর্ন তিন উইকেটে তিন বল হাতে রেখেই সংগ্রহ করে ১৮৪ রান। সাত উইকেটের জয় পায় গেইলের দল।

টি২০ ক্যারিয়ারে আগেই ৬০০ চার হাঁকানোর রেকর্ড গড়েছিলেন তিনি। এখন তার বাউন্ডারির সংখ্যা ৬৫৩। একমাত্র ক্রিকেটার হিসাবে গেইলের মতো চার ও ছক্কার এই রেকর্ড নেই কারো। তবে শুধু চার হাঁকানোর দিক থেকে গেইলের চেয়ে এগিয়ে আছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ব্রাড হজ। হজ মেরেছেন ৬৬৪টি চার। ৬০৫টি চার মেরে তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

টি২০তে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার মালিক গেইলের স্বদেশী কাইরন পোলার্ড। তিনি মেরেছেন ৩৮৮টি ছক্কা, গেইলের চেয়েও ২১২টি কম। ২৯০টি ছক্কা মেরে তৃতীয় স্থানে রয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম।


শেয়ার করুন