নির্বাচন প্রক্রিয়া নিয়ে অস্পষ্টতা

৪ বছর পর ছাত্রলীগের সম্মেলন আজ

ছাত্রলীগসিটিএন ডেস্ক :

মেয়াদোত্তীর্ণের দুই বছর পর শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগের ২৮তম জাতীয় সম্মেলন। সম্মেলন উপলক্ষে সব প্রস্তুতি শেষ হলেও নেতা নির্বাচন প্রক্রিয়া নিয়ে ধোঁয়াশা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবারই আওয়ামী লীগ নেতাদের কাউকে ছাত্রলীগের নেতা নির্বাচনের দায়িত্ব দেন। কিন্তু এবার কাউকে দায়িত্ব দেননি। তাই এবারের সম্মেলনে ইলেকশন হবে নাকি সিলেকশন হবে সে বিষয়ে অস্পষ্টতা রয়েই গেছে।

যদিও বরাবরের মতো সিন্ডিকেট তাদের প্যানেল প্রার্থী ঠিক করে ফেলেছে বলে সূত্রে জানা গেছে।

সম্মেলন উপলক্ষে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে তৈরি করা হয়েছে প্যন্ডেল ও মঞ্চ। সম্মেলনের প্রথম অধিবেশনে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকাল ১১টায় জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে মূল অনুষ্ঠান শুরু হবে। এরপরের আয়োজনে থাকবে সম্মিলিত দলীয় সঙ্গীত। কেন্দ্রীয় দপ্তর সম্পাদকের শোক প্রস্তাবের পর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সংগঠনের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করবেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষ সম্মাননা ক্রেস্ট দেয়া হবে। সরকারের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নমূলক কর্মকাণ্ড এবং সাফল্যের প্রতিফলন ঘটিয়ে ‘ত্রিমাত্রিক’ এই বিশেষ ক্রেস্টটি তৈরি করা হয়েছে।

পরদিন ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশনে অনুষ্ঠিত হবে কাউন্সিল অধিবেশন। এবারই প্রথমবারের মতো সম্মেলনে উপস্থিত থাকবেন শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়।

১০১টি জেলা ইউনিট নিয়ে গঠিত বিশাল এ ছাত্রসংগঠনের নতুন নেতৃত্বে কে আসছে তা নিয়ে আগ্রহের শেষ নেই। গত এক যুগ ধরে সংগঠনটি একটি সিন্ডিকেটের হাতে বন্দি। নেতা নির্বাচন হয় তাদের পছন্দে। কিন্তু এবার সম্মেলনে শেখ হাসিনা আন্দোলন সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিত এ সংগঠনের নেতা নির্বাচনে হস্তক্ষেপ করে ছাত্রলীগকে সিন্ডিকেটমুক্ত করবেন এমন প্রত্যাশা ছাত্রলীগের নেতাকর্মীদের।

সিন্ডিকেটের বাইরের এবারের সভাপতি প্রার্থী হিসেবে মাঠে নাম শোনা যাচ্ছে বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শামসুল কবীর রাহাতের। তিনি এর আগে সার্জেন্ট জহুরুল হক হলের সাধারণ সম্পাদক ছিলেন। যদিও বয়সের ফাঁদে তার মনোনয়নপত্র বাতিল হয়েছে। সাবেক ও বর্তমান ছাত্রনেতাদের একটি বড় অংশ মনে করে সংগঠনকে ভালোভাবে নেতৃত্ব দিতে হলে শামসুল কবীর রাহাতকে প্রয়োজন।

অন্যদিকে বরাবরের মতো সিন্ডিকেট তাদের প্যানেল এক রকম নির্বাচন করে রেখেছে। সভাপতি হিসেবে সংগঠনের পরিবেশ বিষয়ক সম্পাদক সাইফুর রহমান সোহাগের নাম চূড়ান্ত করা হয়েছে বলে সূত্রে জানা গেছে।

তবে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হিসেবে ভালো অবস্থানে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক প্রচার সম্পাদক রাজশাহী বিভাগের শাহিদুল ইসলাম শাহেদ ও কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সম্পাদক বরিশাল বিভাগের আসাদুজ্জামান নাদিম।

জানা গেছে, গত দুই কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক যেসব বিভাগ থেকে নির্বাচিত হয়েছেন, এবার সেসব বিভাগ থেকে নেতা নির্বাচিত হচ্ছে না। আওয়ামী লীগ হাইকমান্ডের এমন মনোভাবের কথা ছাত্রলীগের শীর্ষ পর্যায়ে আলাপ করে জানা গেছে। সে হিসেবে ফরিদপুর অঞ্চল থেকে একজন আর সিলেট, রাজশাহী ও বরিশাল বিভাগ থেকে একজন করে নেতা নির্বাচিত করার ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। ফরিদপুরের প্রার্থী হিসেবে মাদারীপুর জেলার সাইফুর রহমান সোহাগের নেতা হওয়ার বিষয়টি অনেকটাই নিশ্চিত হলেও সাধারণ সম্পাদক পদে এখনো কারো নাম চূড়ান্ত করা হয়নি।

এসব বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ বাংলামেইলকে বলেন, ‘ছাত্রলীগের কাউন্সিল উপলক্ষে নেতাকর্মীদের মধ্য উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। স্বচ্ছ ভোটের মাধ্যমেই নেতা নির্বাচিত হবেন। আমরা কোনো সিন্ডিকেটে বিশ্বাস করি না। ছাত্রলীগের অভিভাবক বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত।’

নানা অপ্রীতিকর ঘটনার কারণে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের প্রথম মেয়াদে আলোচিত-সমালোচিত ছিল এ ছাত্র সংগঠন। তবে সম্মেলনকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয়জুড়ে সরব পদচারণা বাড়ছে সারাদেশের বিভিন্ন জেলার ছাত্রনেতাদের। পদপ্রত্যাশীরা ঈদেও বাড়ি যাননি। আর দেশের বিভিন্ন প্রান্ত থেকে কাউন্সিলররা ইতোমধ্যে ঢাকায় চলে এসেছেন। সম্ভাব্য প্রার্থীদের সঙ্গে যোগাযোগ রাখছেন। নতুনদের সঙ্গে পরিচিত হচ্ছেন।

এদিকে পদপ্রত্যাশীরা শেষ মুহূর্তে আওয়ামী লীগের শীর্ষ ও সাবেক ছাত্রনেতাদের কাছে ধরনা দিচ্ছেন কাঙ্ক্ষিত পদ পেতে। ২৮তম সম্মেলনের নির্বাচন কমিশনের তথ্য মতে, ২৫৬ জন প্রার্থী কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক হওয়ার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

কেন্দ্রীয় নেতা শামসুল কবীর রাহাত, রাইসুল ইসলাম জুয়েল, ওমর শরীফ এবং শেখ আনিসুজ্জামান রানা, মশিউর রহমান রুবেলসহ ৩১ জন ত্রুটিপূর্ণ আবেদন ও বয়স জটিলতায় বাদ পড়েছেন। এছাড়া শেষ মুহূর্তে অনেকেই মনোনয়নপত্র প্রত্যাহার করবেন বলে জানা গেছে।

সংগঠনের নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, বয়স ও অন্য যোগ্যতার ভিত্তিতে যাচাই বাছাই শেষে গতকাল বৃহস্পতিবার সভাপতি পদের ১৭ জন ও সাধারণ সম্পাদক পদে ১৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এতে সভাপতি পদে ৬৩ জন এবং সাধারণ সম্পাদক পদে ১৪৯ জনের পদ প্রত্যাশীর মনোনয়নপত্র বহাল রাখা হয়েছে।

বয়স বেশি হওয়ায় আলোচিত প্রার্থী কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক শামসুল কবির রাহাত, সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান রুবেল, কৃষি সম্পাদক রাইসুল ইসলাম জুয়েল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম প্রমুখের মনোনয়ন বাতিল করা হয়েছে।

এছাড়াও মনোনয়ন পত্রে বয়স চুরির অভিযোগে তিনজনের প্রার্থিতা বাতিল করা হয়েছে। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, মনোন্নয়নপত্রের সাথে সংযুক্ত জন্ম তারিখের সঙ্গে শিক্ষা বোর্ডে সনদের কোনো মিল না থাকায় ওই তিন জনের প্রার্থিতা বাতিল করা হয়। বাতিলকৃতরা হলেন- কেন্দ্রীয় কৃষি সম্পাদক রাইসুল ইসলাম জুয়েল, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি এনায়েত হোসেন রেজা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম।

জানা গেছে, রাইসুল ইসলাম জুয়েল শিক্ষা বোর্ডের সনদে জন্ম তারিখ ৩১ ডিসেম্বর ১৯৮৫। তিনি বয়স এক বছর কমিয়ে মনোন্নয়নপত্রে ৩১ ডিসেম্বর ১৯৮৬ সাল উল্লেখ করেন । এনায়েত হোসেন রেজার শিক্ষা বোর্ডের সনদে জন্ম তারিখ ২০ সেপ্টেম্বর ১৯৮৫। কিন্তু তিনি বয়স কমিয়ে মনোন্নয়নপত্রে ২৫ নভেম্বর ১৯৮৬ উল্লেখ করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলামের শিক্ষা বোর্ডের সনদে জন্ম তারিখ ১০ জুন ১৯৮৬। কিন্তু বয়স এক বছর কমিয়ে মনোন্নয়পত্রে ১০ জুন ১৯৮৭ উল্লেখ করেন তিনি।

এদিকে, সংগঠনের সঙ্গে আগে থেকে কোনো সম্পর্ক না থাকার পরও প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম পূরণ করেছেন অন্য দলের কয়েকজন নেতা। ছাত্রলীগের নেতৃত্ব বাছাইয়ে ব্যতিক্রম ঘটনার জন্ম দিয়ে প্রার্থী হয়েছেন ইসলামী ছাত্রজোট ও ইসলামী ছাত্র ফ্রন্ট নামের দুইটি ছাত্রসংগঠনের দুইজন নেতা। এ প্রার্থীরা হলেন- মো. হিরন আহমেদ ও মাসুদ রানা। তবে তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

অপরদিকে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে কোনরূপ সংশ্লিষ্টতা না থাকলেও ছাত্রলীগের শীর্ষ নেতা হওয়ার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন মো নাহিদ মিয়া নামের একজন। তার মনোনয়নপত্রও বাতিল করা হয়েছে বলে জানা গেছে।


শেয়ার করুন