৩০০০০ আইটি পেশাজীবী বানাবে সরকার

সিটিএন ডেস্ক:

আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক

 আগামী তিন বছরের মধ্যে তথ্যপ্রযুক্তি খাতে ৩০ হাজার দক্ষ মানবসম্পদ তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানি আর্নেস্ট অ্যান্ড ইয়ং দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে এই প্রশিক্ষণ কার্যয়ক্রম পরিচালনা করবে।

লেভারেজিং আইসিটি গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গর্ভনেন্স(এলআইসিটি) প্রকল্প ও আর্নেস্ট অ্যান্ড ইয়ং যৌথভাবে শনিবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন ঘোষণা করে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ড. এ কে আজাদ চৌধুরী। ডাক ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শ্যামা প্রসাদ ব্যাপারী, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, আর্নেস্ট অ্যান্ড ইয়াং এর সরকারি খাত ন্যাশনাল লিডার গৌরভ তানেজা, আর্নেস্ট অ্যান্ড ইয়ং পারফরমেন্স ইম্প্রুভমেন্ট পার্টনার আনুরাগ মল্লিক ও এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম।

তথ্য ও প্রযুক্তিখাতে বিশ্বমানের পেশাজীবী তৈরির জন্য পর্যায়ক্রমে ৩০ হাজার জনকে প্রশিক্ষণ দেয়া হবে। এদের মধ্যে ১০ হাজার আইটি ও বিজ্ঞানের শিক্ষার্থীদের টপআপ আইটি প্রশিক্ষণ দেয়া হবে। উচ্চমাধ্যমিক ও গ্রাজুয়েট ২০ হাজার শিক্ষার্থীদের ফাউন্ডেশন স্কিল দেয়া হবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলো প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার সমন্বয় করবে।

ড. আজাদ বলেন, ‘সরকার যখন ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের নিরন্তর প্রচেষ্টা চালাচ্ছে তখনই ৩০হাজার তরুণ-তরুণীকে বিশ্বমানের প্রশিক্ষণ দিচ্ছে আর্নেস্ট অ্যান্ড ইয়ং।’

তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরগণদের তাদের স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের প্রশিক্ষণে অংশ নিতে উদ্বুদ্ধ করতে আহ্বান জানান।

প্রশিক্ষণের সার্বিক দিক তুলে ধরে আর্নষ্ট অ্যান্ড ইয়ং ইম্প্রুভমেন্ট পার্টনার আনুরাগ মল্লিক বলেন, ‘মানসম্মত প্রশিক্ষণ নিশ্চিত করার জন্য আর্নেস্ট অ্যান্ড ইয়ং যুক্তরাষ্ট্রভিত্তিক শীর্ষস্থানীয় প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান ইনফো প্রো লানিং এর সঙ্গে যৌথভাবে প্রশিক্ষণ পরিচালনা করা হবে।’

মল্লিক জানান, আইটি প্রশিক্ষণের জন্য কারিকুলাম তৈরির জন্য ইউরোপ ও আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা নেয়া হবে। প্রশিক্ষণ শেষে মূল্যায়নের ভিত্তিতে প্রশিক্ষণপ্রাপ্তদের সনদ দেয়া হবে। একই সঙ্গে সফলভাবে প্রশিক্ষণ সমাপ্তকারীদের চাকরির ব্যবস্থা করে দেয়া হবে।


শেয়ার করুন