২০১৮ সালের আগে শেষ ব্লু মুন শুক্রবার

b2_371866592সিটিএন ডেস্ক:

চলতি বছরটি হলো ব্লু মুনের। ব্লু মুনের এ দিনটি বিশেষ। কারণ, বছরে প্রতি মাসে একটি করে পূর্ণিমা হলেও ব্লু মুন অর্থা‍ৎ একই মাসে দু’টি পূর্ণিমা হয় প্রায় তিন বছর পর পর। ২০১২ সালের পর চলতি বছর জুলাইয়ের শেষদিনটিতে বিশ্ববাসী দেখা পাবে ব্লু মুনের।

সেই হিসেবে ৩১ জুলাই (শুক্রবার) ব্লু মুন। অর্থাৎ মাসের দ্বিতীয় পূর্ণিমা। মাসের প্রথম পূর্ণিমাটি ছিল ০২ জুলাই।

স্পেস ডট কমের দেওয়া তথ্য অনুযায়ী, চ‍ান্দ্রমাস হয় গড়ে ২৯ দশমিক ৫৩ দিনে। যা ক্যালেন্ডার মাসের তুলনায় ছোট। ফলে চন্দ্রচক্রের সঙ্গে ইংরেজি ক্যালেন্ডারের সঠিকভাবে মিল না হওয়ায়, প্রতি দুই বছর সাত মাস বাদে অর্থাৎ প্রায় তিন বছর পর পর একই মাসে দু’বার পূর্ণিমা হয়। যাকে আমরা ব্লু মুন বলি।

কিন্তু প্রশ্ন জাগতে পারে, মাসের দ্বিতীয় পূর্ণিমার নাম ব্লু মুন হলো কেন। তবে কি মাসের শেষ পূর্ণিমায় চাঁদ নীল হয়!

চাঁদের রঙ নীল না হলেও তার চারপাশের পরিমণ্ডলে অনেক ধোঁয়া ও ধূলিকণা থাকে। এসব ধোঁয়া ও ধূলিকণা আগ্নেয়গিরির অগ্নুৎপাত, দাবানল ও জিনিস পোড়ানোর ফলে সৃষ্ট ভস্ম বা ছাই থেকে তৈরি হয়ে বাতাসে মিশে যায়।

বাতাসে মিশে থাকা ছাইয়ের সুক্ষ্ম কণ‍া ও ধোঁয়ার ভিতর দিয়ে আলো প্রবেশ করলে তা লাল আলোকে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে দিলেও, নীল আলোকে সহজেই ফিল্টার করে। এর ফলে চাঁদকে নীলাভ দেখায়।

ব্লু মুনের এ বিশেষ দিনটিকে করে রাখতে পারেন স্মরণীয়। কারণ, ব্লু মুনের ফের দেখা পেতে বিশ্ববাসীকে অপেক্ষা করতে হবে ২০১৮ সাল পর্যন্ত।

শুক্রবার ব্লু মুন দেখা যাবে ইস্ট‍ার্ন ডে-লাইট টাইম (ইডিটি) সকাল ৬টা ৪৩ মিনিটে।


শেয়ার করুন