১০ম সংসদের ৫ অধিবেশনে ক্ষতি সাড়ে ৩২ কোটি টাকা

2015_10_25_16_20_54_HHZ2hVGIaZ5P4f0XB5oWywFYOPhUDF_originalসিটিএন ডেস্ক :

অধিবেশন শুরু হওয়ার নির্ধারিত সময়ের পর দেরিতে প্রবেশ করলেই হয় কোরাম সঙ্কট। দশম সংসদের গত পাঁচ অধিবেশনেই এই কোরাম সঙ্কটের কারণে ক্ষতি হয়েছে প্রায় ৩২ কোটি ৪২ লাখ ৩২ হাজার টাকা।

রোববার দুপুরে রাজধানীর ধানমণ্ডির মাইডাস সেন্টারে ‘পার্লামেন্টওয়াচ’ বিষয়ক প্রতিবেনে এ তথ্য প্রকাশ করা হয়। দশম জাতীয় সংসদ দ্বিতীয় থেকে ষষ্ঠ অধিবেশন তথা ২০১৪ সালের জুন থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত সময়ের কার্যক্রম ও ভূমিকা বিশ্লেষণ নিয়ে এই প্রতিবেদন প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

প্রতিবেদনে আরো বলা হয়, গত এক বছরে প্রতিটি কার্যদিবসে কোরাম সঙ্কটের কারণে বিলম্বে অধিবেশন শুরু হয়েছে। এখানে প্রতিদিন গড়ে ২৬ মিনিট কোরাম সঙ্কটের কারণে অপচয় হয়েছে। সংসদ পরিচালনার ব্যয়ের প্রাক্কলিত হিসাব অনুযায়ী সংসদ পরিচালনা করতে প্রতি মিনিটে গড়ে প্রায় ১ লাখ ১১ হাজার টাকা খরচ হয়। সে হিসাবে প্রতিদিন গড়ে প্রায় ২৮ লাখ ৮৬ হাজার টাকা ক্ষতি হয়েছে।

এই সময়ের মধ্যে ওয়াকআউট সম্পর্কে ওই প্রতিবেদনে বলা আছে, কথিত প্রধান বিরোধী দল এবং অন্যান্য বিরোধী সদস্য ছয়বার ওয়াকআউট করে। ওয়াকআউটের কারণের মধ্যে ছিল- বিমানের চেয়ারম্যানকে অপসারণ, অবরোধের সময় মানুষকে পুড়িয়ে মারার অভিযোগে বেগম খালেদা জিয়াকে অভিযুক্ত করে তাকে হুকুমের আসামি না করা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ (সংশোধন) বিল, ২০১৪ পাস, পয়েন্ট অব অর্ডারে পর্যাপ্ত কথা বলার সুযোগ না দেয়া উল্লেখযোগ্য।

ওই প্রতিবেদনে আরো বলা আছে, দশম সংসদের এই একবছরে সদস্যদের গড় উপস্থিতি ছিল মোট সদস্যের ৬৮ শতাংশ। সার্বিকভাবে সদস্যদের উপস্থিতি ৪২ শতাংশ। ৩৯ শতাংশ সদস্য ৫১ থেকে ৭৫ শতাংশ কার্যদিবসে উপস্থিত ছিলেন। এভাবে শতকরা ৪০ ভাগ সদস্য মোট কার্যদিবসের ৭৫ শতাংশের বেশি কার্যদিবসে সংসদে উপস্থিত ছিলেন।

এক্ষেত্রে নবম সংসদের সঙ্গে তুলনা করলে দেখা যায় নবম সংসদের শতকরা ৫১ ভাগ সদস্য ৭৫ শতাংশের অধিক কার্যদিবসে সংসদে উপস্থিত ছিলেন। বলা যায় উপস্থিতির হার আগের তুলনায় কমেছে। তবে বিরোধী দলের উপস্থিতি তুলনামূলকভাবে বেড়েছে।

অপরদিকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোট কার্যদিবসের ৯৩ দিন উপস্থিত ছিলেন। অন্যদিকে প্রধান বিরোধীদলীয় নেতা মোট কার্যদিবসের মধ্যে ৬৪ দিন উপস্থিত ছিলেন বলে উল্লেখ করা আছে।

‘পার্লামেন্ট ওয়াচ’ প্রতিবেদনটি যৌথভাবে উপস্থাপন করেন গবেষক ফাতেমা আফরোজ, মোর্শেদা আক্তার এবং জুলিয়েট রোজেটি। এসময় উপস্থিত ছিলেন- টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, টিআইবির উপ-নির্বাহী পরিচালক ড. সুমাইয়া খায়ের এবং পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান প্রমুখ।


শেয়ার করুন