হরতাল ও টানা অবরোধের ৩২ দিন, উখিয়ায় নিত্যপণ্যের দাম উর্ধ্বগতি

হরতালশফিক আজাদ, উখিয়া প্রতিনিধি ॥

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল ও টানা অবরোধের ৩২ দিনে উখিয়ায় নিত্যপণ্যের দাম দিন দিন বাড়ছে। তরিতরকারির বাজার স্বাভাবিক থাকলেও পরিবহন ব্যবস্থা ভেঙ্গে পড়ার কারণে সামুদ্রিক মাছ না আসায় উখিয়া মাছের বাজারে হাহাকার অবস্থার সৃষ্টি হয়েছে। ব্যবসায়ীরা বলছেন, পরিবহন ব্যয়ভার বৃদ্ধি পাওয়ার কারণে ব্যবসায়ীরা আপাতত মাছ সরবরাহ আনছে না। যে কারণে মাছের আকাল দেখা দিয়েছে।
উখিয়া সদর, কোটবাজার ও মরিচ্যা মাছ বাজার ঘুরে মাছ ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, শহরের মাছের আড়তে প্রচুর মাছ মজুদ থাকলেও তা বিক্রি হচ্ছে। তারা জানান, আগে যেখানে শহর থেকে ১ খাছি মাছ পরিবহন ভাড়া ২/৩ হাজার টাকা ছিল সেখানে বর্তমানে ভাড়া চাওয়া হচ্ছে ৮/১০ হাজার টাকা। তিনগুন বৃদ্ধি ভাড়া দিয়ে সে মাছ বাজারে বিক্রি করে পোষাবে না । তাই আপাতত মাছ ব্যবসা বন্ধ রাখা হয়েছে। বাজারের পেশাদার মাছ বিক্রেতা ফরিদ আহমদ জানায়, হরতাল, অবরোধ শুরু থেকেই বাজারের এ অবস্থার সৃষ্টি হয়েছে। নাফনদীর কিছু কিছু মাছ বাজারে আসলেও তার দাম চাওয়া হচ্ছে তিনগুন। সে আরও জানায়, আগে সে ছোট চিংড়ি কেজি প্রতি ২শ’ টাকায় বিক্রি হয়েছে সে চিংড়ির দাম চাওয়া হচ্ছে ৬শ’ টাকা। নেহায়েত প্রয়োজনের তাগিদে ক্রেতারা সেই মাছ অধিকমূল্যে ক্রয় করছে।
এদিকে তরিতরকারির বাজার ঘুরে জানা যায়, তরকারির মূল্য স্বভাবিক রয়েছে। মাঝে মধ্যে দাম উঠানামা করলেও তা ক্রেতা সাধারণের সহনীয় পর্যায়ে রয়েছে। সবজ্বি ব্যবসায়ী নুরুল আলম জানায়, স্থানীয় ভাবে উৎপাদিত শাকসবজ্বি নিয়মিত বাজারজাত হওয়ার কারণে তরকারির বাজারে হরতালের কোন প্রভাব পড়েনি। তবে মাংসের বাজারে কিছুটা সংকটের সৃষ্টি হতে দেখা গেছে।
মাংস ব্যবসায়ীরা জানান, পরিবহন ভাড়া বৃদ্ধিসহ সংকটের কারণে গরু, মহিষ আসছে না বিধায় আগে যেভাবে মাংস সুলভ মূল্যে পাওয়া যেত তা এখন আরা পাওয়া যাচ্ছে না। স্থানীয় ভাবে গৃহপালিত গবাদি পশু জবাই করতে হওয়ার কারণে স্বভাবিক ভাবে মাংসের দাম একটু বেড়েছে। এসময় স্থানীয় কয়েকজন ক্রেতা জানান, হরতালের অজুহাতে ব্যবসায়ীরা নির্বিচারে নিত্যপণ্যের দাম বাড়িয়ে বাড়তি ফায়দা লুটছে।
এব্যাপারে জানতে চাওয়া হলে ভারপ্রাপ্ত ইউএনও ও সহকারী কমিশনার ভূমি এ এইচ এম মাহফুজুর রহমান জানান, বাজার মনিটরিং কমিটির মাধ্যমে পণ্যমূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য আজকালের মধ্যে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।


শেয়ার করুন