হজ করার জন্য ১৫ বছর মশলা বিক্রি

120388_1সিটিএন ডেস্ক :

কেনিয়া থেকে এবার প্রায় ৪,৫০০ মুসলমান হজ করছেন। দেশটি থেকে এবারই সর্বোচ্চ সংখ্যক লোক হজ করছেন। এদের মধ্যে আছেন এক বর্ষীয়ান ব্যক্তি। তিনি ১৫ বছরের সঞ্চয় দিয়ে হজ করছেন।
আবদি মোহাম্মদ (৬২) বলেন, ‘আমি প্রতিজ্ঞা করেছিলাম, এই দুনিয়া ছাড়ার আগে মক্কায় যাব। আর সেজন্য আসতলেগে মশলা বিক্রি শুরু করি। বেচাবিক্রি সবসময় ভালো ছিল না। অনেক সময় না খেয়ে থেকেছি, কিন্তু তবুও সঞ্চয় থেকে একটা পয়সা খরচ করিনি।’
তিনি বলেন, ইসলামের পাঁচ স্তম্ভের একটি হলো হজ। আমি নিশ্চিত ছিলাম, একদিন হজ করতে পারবই। আল্লাহ তার রহমত দিয়ে আমাকে পথ দেখিয়েছেন।
মোহাম্মদ বলেন, তিনি যখন তরুণ ছিলেন, তখনই সঞ্চয় শুরু করেন। এখন বুড়ো বয়সেও সঞ্চয় অব্যাহত রেখেছি। তিনি বলেন, তিনি এমন অনেক লোককে চেনেন, যাদের বয়স ৭০ হয়ে গেছে, কিন্তু এখনো সঞ্চয় চালিয়ে যাচ্ছেন।
কেনিয়া হজ মিশনের ভাইস চেয়ারম্যান শরিফ হোসাইন বলেন, সৌদি কর্তৃপক্ষ এবার তাদের সাথে বেশ সহযোগিতা করেছে। এ কারণেই এত বেশি সংখ্যায় লোককে হজে পাঠানো গেছে।

হাসান ওমর নামের একজন নাইরোবিতে বার্তা সংস্থা আনাদলু এজেন্সিকে বলেন, তিনি হজকে ধর্মীয় বাধ্যবাধকতাপূর্ণ দায়িত্ব হিসেবে দেখেন। তিনি বলেন, তিনি দুই বছর ধরে সঞ্চয় করছেন। এবারই হজে যাওয়ার মতো অর্থ তিনি জমিয়ে ফেলেছিলেন, কিন্তু কোটা না থাকায় তিনি হজ করতে পারলেন না এবার।


শেয়ার করুন