হজে পদদলিত হয়ে ২২০ হাজির মৃত্যু

2015_09_23_12_57_38_hvKSHoUKAnTwwg8hWQFQsVZCYjYkrQ_original

সিটিএন ডেস্ক :

সৌদিতে হজের তৃতীয় দিনে বৃহস্পতিবার মিনায় পদদলিত হয়ে কমপক্ষে ২২০ জন হাজি প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো সাড়ে চারশ। হতাহতরা কোন দেশের তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। সৌদি আরবের আল আখবারিয়া টেলিভিশনে এই দুর্ঘটনাটি প্রথম প্রচারিত হয়।

এদিকে স্থানীয় আল আরাবিয়া পত্রিকা জানিয়েছে, দুর্ঘটনার পরপরই ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা শুরু করেছে সৌদি কর্মীরা। বৃহস্পতিবার হজযাত্রীরা হজের অন্যতম আনুষ্ঠানিকতা জামারাহ অর্থাৎ শয়তানকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করার জন্য মিনায় জড়ো হয়েছিলেন। কিন্তু জামারাহ শুরু হওয়ার আগেই মিনার ২০৪ নং সড়কে এই মর্মান্তিক পদদলিত হওয়ার ঘটনাটি ঘটে বলে আল জাজিরা জানিয়েছে। তাৎক্ষণিকভাবে এই দুর্ঘটনার কারণ জানা যায়নি।

এবারের হজ মৌসুমে সৌদিতে দুর্ঘটনা যেন পিছুই ছাড়ছে না। এর আগে চলতি মাসের প্রথম দিকে মক্কার মসজিদুল হারামে ক্রেন দুর্ঘটনায় মারা গিয়েছিল ১০৯ জন হাজি। এ ঘটনায় আহত হয়েছিলেন ২৩৮ জন। হতাহতদের মধ্যে অনেক বিদেশি হাজিও ছিলেন। এসব হতাহতের জন্য কোটি কোটি রিয়ালের আর্থিক সহায়তা ঘোষণা করেছে সৌদি সরকার। এছাড়া হাজিদের হোটেলে কয়েক দফা অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহত হয়েছিলেন আরো বেশ কয়েকজন হাজি।

চলতি মৌসুমে সৌদিতে হজ উদযাপনের জন্য বিশ্বের ১৬৪টি দেশ থেকে প্রায় ২০ লাখ মানুষ আরাফাত ময়দানে উপস্থিত হয়েছেন। এছাড়া এবার সৌদি আরব থেকে  হজ উদযাপন করছেন আরো ২ লাখ হাজি।

 


শেয়ার করুন