নজরুল-আব্বাস উদ্দিন সেন্টারের ইফতারে কবি আব্দুল হাই শিকদার

স্বার্বভৌমত্ব রক্ষায় কবি নজরুলের চেতনাকে বুকে ধারণ করতে হবে

nazrul-abbas-uddin-centerনিজস্ব প্রতিবেদক :
দেশের অন্যতম প্রধান কবি, বিশিষ্ট নজরুল গবেষক, লেখক ও সাংবাদিক নেতা কবি আব্দুল হাই শিকদার বলেছেন, দেশের স্বাধীনতা, স্বার্বভৌমত্ব রক্ষা ও দেশ প্রেম জাগ্রত রাখতে হলে আমাদের কবি নজরুলকে বুকে ধারণ করতে হবে। তিনি বলেন, যারা দেশদ্রোহী, কাবা ছাড়া অন্য কোন দেশকে কেবলা মনে করে কেবল তারাই চায়, বাঙ্গালী মুসলমানদের মন থেকে নজরুলকে মুছে দিতে। তারা মনে করে, নজরুলকে মুছে দিতে পারলেই বাংলাদেশের স্বাধীনতা ও স্বার্বভৌমত্ব এবং আন্দোলনের চেতনা থেকে এই দেশের মানুষকে নিস্ক্রিয় করে দিতে পারবে।
ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও নজরুল ইনষ্টিটিউটের সাবেক মহাপরিচালক আব্দুল হাই শিকদার মনে করেন, বাংলা সাহিত্যের ইতিহাসে এবং পৃথিবীর সাহিত্য চর্চায় একমাত্র কবি কাজী নজরুল ইসলামই দ্রোহের ভাষা উচ্চারণ করতে পেরেছেন। তিনি বাঙ্গালীকে হাত ধরে দেখিয়ে গেছেন কিভাবে আন্দোলনমুখি হতে হবে। তাঁর কবিতার ভাষায় মুুগ্ধ রবীন্দ্রনাথও পাগলের মতো এই হাবিলদার কবিকে খুঁজেছিলেন, একটিবার তাঁর চেহেরা দেখার জন্য চেয়েছিলেন, কে এই হাবিলদার কবি, যিনি রবীন্দ্রনাথের হৃদয়কে নাড়িয়ে দিয়েছিলেন। ওই সময় রবীন্দ্রনাথ মনে করেছিলেন, কে এই নজরুল যার কবিতার ভাষা চিরাচরিত কলকাতার কবিদের ভাষার মতো ছিল না। নজরুলের কবিতার ভাষা ছিল দ্রোহ, সাম্য, আল্লাহর প্রতি বিশ্বাস, রাসূলের প্রতি ভালবাসা আর প্রেমে ভরা।
বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় কবি নজরুল ইসলামকে অবহেলিত রাখার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ইরান মনে করে নজরুলকে ধারণ করার মতো সেই ক্ষমতা বাংলাদেশিদের নেই। তিনি আল্লাহর এক উপহার, যিনি ভুল করে ইরানে আবির্ভূত না হয়ে বাংলাদেশের মতো দেশে আবির্ভূত হয়েছেন।
কবি আব্দুল হাই শিকদার মনে করে, বাঙ্গালী জাতি এখনো কবি নজরুলকে চিনতে পারেনি। তাকে চিনতে হলে তাঁর কবিতা, তাঁর গান, তাঁর সাহিত্য, তাঁর চলচ্চিত্র, তাঁর ইসলামী গান বুঝতে হবে, বুকে ধারণ করতে হবে আর সেই চেনতাকে ধারণ করে বাঙ্গালী ও ইসলামী জাতীয়তা এবং দেশের স্বার্বভৌমত্ব রক্ষা করতে হবে।
তিনি শনিবার (১৭ জুন) বিকালে ‘নজরুল-আব্বাস উদ্দিন সেন্টার কক্সবাজার’ আয়োজিত ‘নজরুলময় ইফতার’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
কক্সবাজার শহরের একটি অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে আয়োজিত এই অনুষ্টানে সভাপতিত্ব করেন, বিশিষ্ট শিক্ষাবিদ ও কবি মোঃ নাছির উদ্দিন। অনুষ্ঠানের সূচনা বক্তব্য দেন নজরুল-আব্বাস উদ্দিন সেন্টারের আহ্বায়ক ও সাংবাদিক জিএএম আশেক উল্লাহ।
এতে আরো বক্তব্য রাখেন, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার সভাপতি ও গবেষক মুহম্মদ নুরুল ইসলাম, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক সৈকত সম্পাদক মাহবুবর রহমান, এডভোকেট আক্তার উদ্দিন হেলালী, অধ্যাপক ফরিদুল আলম, চকরিয়ার লক্ষ্যারচর ইউনিয়নের চেয়ারম্যান গোলাম মোস্তফা খান কায়সার, বেতার ও টেলিভিশন শিল্পী রায়হান উদ্দিন প্রমুখ।
অনুষ্ঠান সমন্বয় করেন, কক্সবাজার ভিশন সম্পাদক আনছার হোসেন, সিটিএন সম্পাদক সরওয়ার আলম, নির্বাহী সম্পাদক ইসলাম মাহমুদ ও নজরুল সংগীত শিল্পী শামসুল আলম শ্রাবণ।

 


শেয়ার করুন