স্ত্রীর লাশ কাঁধে নিয়ে ১৬ কি.মি. পাড়ি! (ভিডিও)

Deadbody_520160825072233_1অনলাইন ডেস্ক :

চাদরে জড়ানো স্ত্রীর লাশ কাঁধে নিয়ে হেঁটে চলেছেন ভারতের উড়িষ্যার দানা মাঝি। সঙ্গে রয়েছে ১২ বছরের ছোট্ট মেয়ে। সেও হেঁটে চলেছে বাবার পেছনে। জেলা হাসপাতালে মারা যাওয়ার পর স্ত্রীর লাশ বহনের জন্য কর্তৃপক্ষ কোনো শবযান দিতে রাজি হয়নি। তাই হাসপাতাল থেকে প্রায় ৬০ কিলোমিটার রাস্তা হেঁটে পাড়ি দেবেন বলে লাশ কাঁধে নিয়ে বেরিয়ে পড়েন দানা মাঝি। এভাবে ১৬ কিলোমিটার পথ পাড়ি দেন তিনি।
দানা মাঝির স্ত্রীর নাম অমং দেই। ৪২ বছরের ওই নারী দীর্ঘদিন ধরে যক্ষায় ভুগছিলেন। দানা মাঝির অভিযোগ, তার দুরবস্থার কথা হাসপাতাল কর্তৃপক্ষকে জানানো সত্ত্বেও, তাকে কোনোভাবেই সাহায্য করতে এগিয়ে আসেনি কর্তৃপক্ষ। ঠিক করে তার কথা শোনা দূরে থাক, দূর দূর করে তাড়িয়ে দেয়। এমনকী, এই ধরনের কোনো সাহায্য দিতেও অস্বীকার করে।
এরপরই দানা মাঝি স্ত্রীর লাশ কাঁধে করে বাড়ির পথে হাঁটা দেন। তার সঙ্গে ছিল ১২ বছরের মেয়ে। দানাকে এভাবে কাঁধে করে দেহ নিয়ে যেতে দেখে রাস্তায় লোক জড়ো হয়ে যায়। সাধারণ মানুষই স্থানীয় প্রশাসনকে এই খবর দেয়। এর পরেই স্থানীয় প্রশাসন অ্যাম্বুলেন্স পাঠায়। স্ত্রীর দেহ কাঁধে করে ততক্ষণে ১৬ কিলোমিটার রাস্তা পাড়ি দিয়েছেন দানা মাঝি। তবে কোনো কোনো সংবাদ মাধ্যম বলছে, স্ত্রীর লাশ কাঁধে নিয়ে দানা মাঝি ১০ কিলোমিটার হেঁটে যান। তারপর প্রশাসনের পাঠানো অ্যাম্বুল্যান্সে করে লাশ নিয়ে বাকি পথ যান দানা মাঝি।
কালাহান্ডির জেলা কালেক্টর বুন্ধা ডি ঘটনার দায় দানা মাঝির উপরই চাপিয়েছেন। জেলা কালেক্টরের দাবি, দানার জন্য গাড়ির বন্দোবস্ত করা হচ্ছিল। কিন্তু, তিনি অপেক্ষা না করেই দেহ কাঁধে তুলে হাঁটা লাগিয়েছিলেন। জেলা কালেক্টর জানিয়েছেন, দানাকে উড়িষ্যা সরকার দেহ সৎকারের জন্য যে প্রকল্প রয়েছে তা থেকে ২০০০ টাকা এবং রেড ক্রসের একটি প্রকল্প থেকে ১০ হাজার টাকার বন্দোবস্ত করা হয়েছে।
এদিকে এই ঘটনাকে ঘিরে রাজনীতি শুরু হয়ে গেছে। কালাহান্ডির প্রাক্তন সাংসদ ভক্তচরণ দাসের অভিযোগ, আদিবাসী এবং দলিতদের জন্য সামান্যই কাজ করেছেন নবীন পট্টনায়েক।
উড়িষ্যায় অবশ্য এই ধরনের ঘটনা নতুন নয়। এর আগে টাকার অভাবে দুই যুবক হাসপাতাল থেকে তাদের এক আত্মীয়ের লাশ কাঁধে করে ৩০ কিলোমিটার পথ হেঁটেছিলেন।
লাশ কাঁধে নিয়ে দানা মাঝির হেঁটে যাওয়ার ঘটনাটি স্থানীয়রা ভিডিওতে ধারণ করেছেন। সেই ভিডিওটি পাঠকদের জন্য দেওয়া হলো-

<iframe width=”420″ height=”315″ src=”https://www.youtube.com/embed/ffuyZfh5ygM” frameborder=”0″ allowfullscreen></iframe>


শেয়ার করুন