অস্ট্রেলিয়াই বিশ্ব চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক:

australia-১

ইতিহাস-পরিসংখ্যান সবই ছিল অস্ট্রেলিয়ার পক্ষে। নিউজিল্যান্ডের অবলম্বন ছিল সাম্প্রতিক দুরুন্ত ফর্ম। তবে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে এসে শিরোপা ছুঁতে পারেনি কিউই শিবির। ঘরের মাঠ মেলবার্নের প্রায় নব্বই হাজার দর্শককে উৎসবে মাতিয়ে একাদশ বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জিতেছে সেই অস্ট্রেলিয়াই। ওয়ানডে ক্যারিয়ারের বিদায়ী ম্যাচটি স্মরণীয় করে রাখলেন অসি অধিনায়ক মাইকেল ক্লার্ক। দেশকে শিরোপা উপহার দিয়েই বিদায় নিলেন ওয়ানডে ক্রিকেট থেকে, এর চেয়ে ভালো উপলক্ষ্য আর কী হতে পারে তার জন্য।

রবিবার মেলবোর্নে বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে পরাজিত করেছে অস্ট্রেলিয়া। টসে জিতে আগে ব্যাট করতে নেমে অসি পেসারদের আগুন ঝড়ানো বোলিংয়ে নাস্তানাবুদ নিউজিল্যান্ড। ৪৫ ওভারে ১৮৩ রানে অলআউট কিউই শিবির। ব্যাট হাতে মাথা তুলে দাঁড়াতে পারেননি কেউ। একমাত্র টেইলর (৪০) ও এলিয়ট (৮৩) যা করার করেছেন। জবাবে অস্ট্রেলিয়া শুরুতে উইকেট হারালেও শেষ পর্যন্ত জয়ের বন্দরে নোঙর করে মাত্র তিন উইকেট হারিয়ে ১০১ বল হাতে রেখেই।

বিশ্বকাপে রেকর্ড পঞ্চম শিরোপা এটি অস্ট্রেলিয়ার। চতুর্থ শিরোপা অস্ট্রেলিয়া জিতেছিল ২০০৭ সালে শ্রীলংকাকে হারিয়ে, রিকি পন্টিংয়ের নেতৃত্বে। তবে সপ্তম প্রচেষ্টায় সেমির গণ্ডি পার হয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠে আসতে পারলেও শিরোপা জয়ের স্বপ্নটা স্বপ্নেই থেকে গেল ব্রেন্ডন ম্যাককালামদের। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার পর সর্বোচ্চ দুটি করে শিরোপার জেতার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের। একবার করে শিরোপা জেতার কৃতিত্ব রয়েছে পাকিস্তান ও শ্রীলংকার।

আলোচনা ছিল তুঙ্গে। মেলবোর্নে উৎসবের রঙ কী হবে, হলুদ না কালো? শেষ পর্যন্ত হলুদ শিবিরের গগন বিদারী চিৎকারে প্রকম্পিত মেলবোর্ন, কালো (নিউজিল্যান্ড) শিবিরের শোকের নিস্তব্ধতা। প্রশ্ন ছিল কার বিদায়ী ম্যাচ হবে রঙিন, ক্লার্কের না ড্যানিয়েল ভেট্টরির। শেষ পর্যন্ত শেষ হাসি ক্লার্কেরই। হতাশ, মলিন চেহারায় মাঠ ছাড়লেন ভেট্টরি। তারপরও নিউজিল্যান্ডের হয়ে প্রথমবারের মতো ফা্ইনাল খেলার গর্বটা অনেকদিন করতে পারবেন তিনি। এটা গর্ব শুধু ভেট্টরি নয়, গোটা কিউই শিবিরই করবে অনেকদিন।

জয়ের জন্য লক্ষ্য ১৮৪ রান। শুরুতেই ফিঞ্চের উইকেট হারালেও তা সামলে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। ওপেনার ওয়ার্নার করেন ৪৫ রান। হেনরির বলে ওয়ার্নার বিদায় নিলে জয়ের জন্য বাকি কাজটুকু সারেন অধিনায়ক ক্লার্ক ও স্টিভেন স্মিথ। জয়ের দ্বারপ্রান্তে গিয়ে ৭৪ রানে আউট হন ক্লার্ক। হেনরির বলে সরাসরি বোল্ড। তারপরও করে যান ৭২ বলে ৭৪ রানের অধিনায়কোচিত ইনিংস।

বিদায়ী ম্যাচ বলেই যখন সাজঘরে ফিরছিলেন, অশ্রুসজল চোখ ছিল তার। তবে শিরোপা জয়ের উচ্ছাসে সব বেদনা উবে গেছে অসি দলপতির। ক্লার্ক যখন আউট হন অস্ট্রেলিয়ার রান তখন তিন উইকেটে ১৭৫। শিরোপা জয়ে তুলির শেষ আচরটা দিয়েছেন স্টিভেন স্মিথ। বাউন্ডারি হাকিয়ে দলকে উৎসবে মাতান তিনি। ৭১ বলে ৫৬ রানেস্মিথ ও দুই রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন শেন ওয়াটসন।


শেয়ার করুন