সিটিএন- এর আর্ট সম্পাদক কালাম আজাদ

kalam2সিটিএন রিপোর্ট :

কক্সবাজারের ব্যতিক্রমী অনলাইন পোর্টাল কক্সবাজার টাইমস (সিটিএন)-এ আর্ট সম্পাদক হিসেবে যোগ দিলেন কালাম আজাদ। পেশা ও নেশায় কবি ও সাংবাদিক কালাম আজাদ ইতোমধ্যে দৈনিক নওরোজ, বাঁকখালী, দৈনন্দিন, সৈকত, ইনানী, হিমছড়ি, সমুদ্রকন্ঠ, আজকের কক্সবাজার বার্তা, আজকের কক্সবাজার, রুপসীগ্রাম, উদয়ের পথে, সাপ্তাহিক একতা, এখন, সিএনআই নিউজ, পিটিবি নিউজ, দ্যা থার্ড রিপোর্ট, ইউএনবি, ইউনাইটেড নিউজ, দ্য রিপোর্টসহ বেশ কয়েকটি পত্রিকা ও অনলাইন নিউজ সাইটে কাজ করেছেন। বর্তমানে কক্সবাজার বাণী পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি ওই পত্রিকার সাহিত্য পাতাও দেখেন।

এ ছাড়া তিনি বেশির ভাগ পরিচিত হন লেখালেখির মাধ্যমে। তিনি একাধারে কবিতা, প্রবন্ধ, গবেষণাকর্ম, গল্প প্রভৃতি শাখায় কাজ করেন। ‘সাহিত্য দর্পণ: কক্সবাজার’ নামক ধারাবাহিক প্রবন্ধ প্রকাশ করে পরিচিতি অর্জন করেন। বর্তমানে তিনি ‘মুক্তিসংগ্রামে কক্সবাজার’ বিষয়ে গবেষনা করছেন। ইতোমধ্যে এ বিষয়ে কয়েকটি লেখা স্থানীয়, জাতীয় আন্তর্জাতিক জার্নাল ও পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে এবং প্রশংসনীয়ও হয়েছে তার ওই ধরনের লেখা।কালাম আজাদ এর প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে জলের বোতাম (কাব্য, ২০১১), ভাষা আন্দোলনে কক্সবাজার ( গবেষণা, ২০১৫)।

সাংবাদিকতা ও লেখালেখি করাই তার নেশা ও পেশা। লেখালেখি করে জীবন কাটানোই তার পণ। এছাড়া তিনি বামধারার যুব আন্দোলন এবং শিল্প সাহিত্য-সংস্কৃতি আন্দোলনের নিবেদিত প্রাণ কর্মী হিসেবে কাজ করে যাচ্ছেন।


শেয়ার করুন