সাহিত্য একাডেমীর সপ্তাহব্যাপী সাহিত্য প্রতিযোগিতা শুরু

বার্তা পরিবেশক
“শিশু-কিশোরদের সুকুমার বৃত্তির বিকাশে এগিয়ে যাই, মেধা ও মননে সাহিত্যের বিকল্প নাই” এই শ্লোগানকে ধারণ করে কক্সবাজার সাহিত্য একামেডীর উদ্যোগে ‘শিক্ষার্থীদের সৃজনশীল সাহিত্য চর্চায় উদ্বুদ্ধকরণের লক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রিক সপ্তাহব্যাপী সাহিত্য প্রতিযোগিতা-২০১৬ ২২ সেপ্টেম্বর  বৃহস্পতিবার থেকে শুরু হয়। সকাল ১০টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের এই কর্মসূচীর শুভ উদ্বোধন করেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক, কক্সবাজার সাহিত্য একাডেমীর সহ-সভাপতি, ছড়াকার মো. নাছির উদ্দিন।
কক্সবাজার সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক, লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনি ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তাগণ বলেন, আদর্শ ও মানবিক গুণসম্পন্ন মানুষ সৃষ্টিতে সৃজনশীল প্রতিভার বিকল্প নেই। শিশু-কিশোরদের অন্তরের সেই সুপ্ত প্রতিভাকে বিকশিত করতে হবে। কক্সবাজার সাহিত্য একাডেমী যে কর্মকাণ্ড শুরু করেছে তার মাধ্যমেই শিশুদের সেই সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে হবে। এই লক্ষে কক্সবাজার সাহিত্য একাডেমী শিশু-কিশোরদের জন্য যে কর্মসূচী শুরু করেছে তা এক কথায় অনন্য ও অদ্বিতীয়।
বক্তাগণ বলেন, বর্তমানে দেশের তরুন সমাজ ধর্মের অপব্যাখ্যার কারণে বিপদগামী হচ্ছে। সাহিত্য-সংস্কৃতি চর্চার মাধ্যমে তরুণদের সেই পথ থেকে ফেরাতে পারে। বিলম্ব হলেও বর্তমান সরকার সেই কথাটি বুঝতে সক্ষম হয়েছে। অথচ কক্সবাজার সাহিত্য একাডেমী ২০০১ সাল থেকে নিরলসভাবে সেই কাজটি করে যাচ্ছে।
বক্তাগণ বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমীর প্রদর্শিত পথে অন্যান্য সংগঠনও কাজ করলে একদিন দেশে সাহিত্য-সাংস্কৃতিক বিল্পব বাস্তবায়িত হবে। এর মাধ্যমে দেশ থেকে চিরতরে জঙ্গীবাদ দূর হবে।
কর্মসূচীর আওতায় প্রতিষ্ঠানের ৬ থেকে ৭ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ‘ক’ গ্রুপ ও ৮ম থেকে ১০ ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ‘খ’ গ্রুপে ৮০ জন শিক্ষার্থী স্বরচিত ছড়া ও কবিতা (লিখন প্রতিযোগিতা) ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলে উপস্থাপনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য পেশ করেন একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য অধ্যাপক কবি দিলওয়ার চৌধুরী।
একাডেমীর নির্বাহী পরিষদের শিশু ও মহিলা বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার ও একাডেমীর সদস্য কল্লোল দে চৌধুরী কবিতা আবৃতি করেন।
অনুষ্ঠান শেষে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী বিজয়ীদের মাঝে পুরস্কার ও সদন বিতরণ করা হয়। পুরস্কার ও সনদ বিতরণ করেন একামেডীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধন শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য নূরুল আজিজ চৌধুরী, কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী, একাডেমীর জীবন সদস্য প্রকৌশলী বদিউল আলম ও মূল্যায়ণ সম্পাদক কবি অমিত চৌধুরী প্রমুখ।

সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন আগামী ২৪ সেপ্টেম্বর ২০১৬ শনিবার সকাল ১০টায় কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।
একাডেমীর সাহিত্য প্রতিযোগিতার অনুষ্ঠানমালায় একাডেমীর নির্বাহী ও সদস্যবৃন্দকে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ করেছেন।
২৩ সেপ্টেম্বর পরবর্তী সাহিত্য সভা
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৭৮তম পাক্ষিক সাহিত্য সভা আজ ২৩ সেপ্টেম্বর ২০১৬ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে একাডেমীর সংশ্লি¬ষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।


শেয়ার করুন