সার্বিক কমলেও বেড়েছে খাদ্যপণ্যে

সিটিএন ডেস্ক:

কাঁচাবাজারজানুয়ারিতে দেশের সার্বিক মূল্যস্ফীতির হার কিছুটা কমলেও রাজনীতির উত্তাপে বেড়েছে খাদ্যপণ্যে মূল্যস্ফীতির হার। পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে চলতি অর্থবছরের ডিসেম্বর মাসে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৮৬ শতাংশ; জানুয়ারিতে যা বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ০৭ শতাংশ।

ফলে এক মাসের ব্যবধানে দেশে খাদ্যমূল্য বেড়েছে দশমিক ২১ শতাংশ।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

খাদ্যপণ্যে মূল্যস্ফীতির হার প্রসঙ্গে মুস্তফা কামাল বলেন, ‘বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে স্বাভাবিকভাবে মালামাল এক স্থান থেকে অন্যস্থানে বহন করা যাচ্ছে না। যে কারণে খাদ্যপণ্যে মূল্যস্ফীতির হার বেড়েছে। তবে বিশ্ববাজারে তেলের দাম কমার কারণে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতির হার কমেছে। কারণ, আমরা অধিকাংশ সময় খাদ্য বহির্ভূত পণ্য বিদেশ থেকে আমদানি করে থাকি।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিসেম্বরে সার্বিক মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ১১ শতাংশ। জানুয়ারিতে তা কমে দাঁড়িয়েছে ৬ দশমিক শূন্য ৪ শতাংশে।

এছাড়া খাদ্য বহির্ভূত উপ-খাতেও মূল্যস্ফীতি কমেছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। বলা হয়, জানুয়ারিতে খাদ্য বহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৬ দশমিক ০১ শতাংশ; ডিসেম্বরে যা ছিল ৬ দশমিক ৪৮ শতাংশ।


শেয়ার করুন