রামুতে সরিষা প্রদর্শনীর মাঠ দিবসে উপ-পরিচালক শাহরিয়ার

সরকার কৃষকদের নায্যমূল্য নিশ্চিত করতে কাজ করছে

wwyw&রামু প্রতিনিধি
কক্সবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আ,ফ,ম শাহরিয়ার বলেছেন, সরকার কৃষি পণ্যের উৎপাদন বাড়ানোর পাশাপাশি, নায্যমূল্য নিশ্চিত করে কৃষকের মুখে হাসি ফোটাতে কাজ করে যাচ্ছে। এ জন্য উন্নত প্রযুক্তির মাধ্যমে ফসল উৎপাদনে কৃষকদেরও সচেতন হতে হবে। রামুতে সরিষা চাষের বিপুল সম্ভাবনা থাকলেও এখানকার কৃষকরা সরিষা চাষে এতদিন আগ্রহী ছিলেন না। এখন সহজ চাষযোগ্য ও লাভজনক হওয়ায় এ অঞ্চলে সরিষা চাষে মানুষের আগ্রহ বেড়েছে। এ ধারাবাহিকতা ধরে রাখতে পারলে দেশে তেল আমদানির প্রয়োজন হবে না। এতে কৃষকদের পাশাপাশি দেশও লাভবান হবে।
কক্সবাজারের রামু উপজেলায় চাষী পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও পেয়াঁজ বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (২য় পর্যায়) প্রকল্পের আওতায় সরিষা প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
গতকাল বুধবার (১০ ফেব্রুয়ারি) সকাল দশটায় রামুর ফতেখাঁরকুল ইউনিয়নের অফিসেরচর গ্রামে আয়োজিত মাঠ দিবস অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার জেলা বীজ প্রত্যয়ন অফিসার আবদুল জলিল মন্ডল, রামু উপজেলা কৃষি কর্মকর্তা আবু মাসুদ ছিদ্দিকী ও রামু প্রেস ক্লাবের অর্থ সম্পাদক সোয়েব সাঈদ।
ফতেখাঁরকুল সিআইজি’র সভাপতি কৃষক আমান উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে সরিষা চাষী শফিউল আলম ও কলিম উল্লাহ। উপ-সহকারি কৃষি কর্মকর্তা ছোটন কান্তি দে এর সঞ্চালনায় অনুষ্ঠানে উপ-সহকারি কৃষি কর্মকর্তা রোবিনা খানম ও শ্রীকান্ত দে, স্থানীয় গন্যমান্য ব্যক্তি ও কৃষকদের মধ্যে মোহাম্মদ, আবু তাহের, মুজিবুর রহমান, মামুনুর রশিদ, আহমেদুল হক, আবুল কালাম, আবদুল কাদের সহ স্থানীয় দুই শতাধিক কৃষক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে পবিত্র কোরআন তেলাওয়াত করেন, হাফেজ আজিজুর রহমান।
পরে অতিথিবৃন্দ চাষী পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও পেয়াঁজ বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (২য় পর্যায়) প্রকল্পের আওতায় স্থানীয় কৃষক শফিউল আলমের সরিষা ক্ষেত পরিদর্শন করেন।


শেয়ার করুন