শেষটাই ভালো চান তামিম

Tamim1সিটিএন ডেস্ক:

বিশ্বকাপের পর পাকিস্তানকে দিয়ে শুরু। এরপর একে একে ভারত-দক্ষিণ আফ্রিকাকে হারানোর টাটকা স্মৃতি। প্রোটিয়াদের বিপক্ষে ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জয়ের পর টেস্ট সিরিজের শুরুটাও ছিল বাংলাদেশের দুর্দান্ত। চট্টগ্রাম টেস্টে যে তিনদিন খেলা হয়েছে, সেই তিনদিনও পুরোপুরি আধিপত্য বিস্তার করে খেলেছে বাংলাদেশ। সে ধারাবাহিকতা ধরে রাখাই নয় শুধু, বিশ্বকাপ থেকে শুরু করে যে অসাধারণ পারফরম্যান্স বাংলাদেশ দেখিয়েছে তার আপাতত সমাপ্তিটা প্রোটিয়াদের দিয়ে শেষ হচ্ছে এবং এই সমাপ্তিটাকে স্মরনীয় করে রাখতে চান তামিম ইকবাল অ্যান্ড কোং।

গত বছরের নভেম্বর-ডিসেম্বরে জিম্বাবুয়েকে হারানো দিয়ে শুরু। এরপর টানা খেলে যাচ্ছে টিম বাংলাদেশ। জিম্বাবুয়ে সিরিজের পর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স। এরপর পাকিস্তানকে বলে-কয়ে সিরিজে হারানো। এরপর ভারত এবং দক্ষিণ আফ্রিকার মত ক্রিকেট পরাশক্তির বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়, বাংলাদেশের স্বপ্নের একটি মৌসুমই বলা চলে এই সময়কে।

দীর্ঘদিন টানা ক্রিকেট খেলার একটা বিরতি পড়তে যাচ্ছে এবার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের পর দীর্ঘ বিরতি। মাঝে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি টেস্টের একটি সিরিজ রয়েছে। এছাড়া আগামী বছর ফেব্রুয়ারি-মার্চের আগে আর কোন আন্তর্জাতিক ক্রিকেট নেই। এ কারণেই, টানা খেলা এবং যে সাফল্য এসেছে, তার শেষটাও ভালো কিছু দিয়ে সমাপ্তি টানতে চান তামিম।

অথ্যাৎ প্রোটিয়াদের বিপক্ষে ঢাকা টেস্টেও ভালো করার প্রত্যয় বাংলাদেশ দলের ওপেনার তামিম ইকবালের চোখে-মুখে। আজ অনুশীলন শুরুর আগে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘টানা ভালো খেলার মধ্য দিয়ে সময় পার করেছি আমরা। এর ধারাবাহিকতা ধরে রাখতে চাই। দীর্ঘ বিরতি শুরুর আগের শেষটাও ভালো কিছু দিয়ে রাঙাতে চাই।’

নিজেদের প্রমান করারও একটা চ্যালেঞ্জ দেখছেন তামিম। তিনি বলেন, ‘ওয়ানডেতে আমরা দারুন খেলা উপহার দিয়েছি। তবে, টেস্টে আমাদের নিয়ে এখনও সমালোচনা হয়। আমরা না কি মাঝে-মধ্যে ভালো করি। সেই সমালোচনার জবাব দেয়ার সময় এসেছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে ভালো করেছি। সবাই নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব পালন করার চেষ্টা করেছে। এ কারণে আমরা আশানুরূপ খেলা উপহার দিতে পেরেছি। ঢাকা টেস্টেও যদি সবাই নিজ নিজ দায়িত্বটা পালন করে এবং আমরা যে ইনিংসগুলো চট্টগ্রাম খেলেছি সেগুলো আরও বড় করার চেষ্টা করি, তাহলে এখানেও ভালো কিছু করতে পারবো।’


শেয়ার করুন