শিক্ষক হিসেবে আমি লজ্জিত : এমাজউদ্দীন

1444106492সিটিএন ডেস্ক:

এমাজউদ্দীনশিক্ষকদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের সমালোচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী মূলত শিক্ষক সমাজকে নিয়ে হাসি, ঠাট্টা, মশকরা করেছেন। তাই তার বক্তব্য শুনে একজন শিক্ষক হিসেবে আমি লজ্জিত। শিক্ষকদের নিয়ে প্রধানমন্ত্রীর উক্তি জাতির জন্য গ্লানি ও লজ্জাকর বলেও তিনি মন্তব্য করেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে গতকাল সোমবার শিক্ষক কর্মচারী ঐক্যজোট আয়োজিত ‘সমাজ বদলে শিক্ষক’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।
এমাজউদ্দীন বলেন, প্রধানমন্ত্রী শিক্ষকদের নিয়ে বলেন, শিক্ষকদের এত দেয়ার পরও যদি বলেন আরো দেয়ার কথা, তাহলে আরো কম দেয়া উচিত ছিল। প্রধানমন্ত্রীকে প্রশ্ন করে তিনি বলেন, যেটুকু শিখেছেন শিক্ষকদের কাছ থেকেই তো শিখেছেন।
তিনি বলেন, শিক্ষকদের সম্পর্কে এ ধরনের উক্তি অত্যন্ত গ্লানিকর। আমরা লজ্জাবোধ করি। দিস ইজ অ্যাবস্যুল্যাটলি রং।
এ সময় তিনি বলেন, আমি শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদকে বলেছিলাম, জাতীয় বাজেটের ১৮ থেকে ২০ শতাংশ শিক্ষা খাতে টাকা বরাদ্দ করুন। তাহলেই শিক্ষায় উন্নয়ন সম্ভব। তিনি আমাকে বলেছিলেন, আমি চেষ্টা করব। কিন্তু আজ শিক্ষকদের নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের পর স্পষ্ট হয়েছে যে, শিক্ষামন্ত্রী কোনো চেষ্টাই করেননি।
দুই বিদেশি নাগরিক হত্যার সঠিক তদন্তের স্বার্থে সাধারণ তদন্ত কমিটির পরিবর্তে জুডিশিয়াল কমিটি গঠন করা উচিত বলেও মন্তব্য করেন এমাজউদ্দীন। তিনি বলেন, বিদেশি নাগরিক হত্যায় শুধু সরকারের নয়, পুরো জাতির জন্য লজ্জার। বিদেশিদের যদি নিরাপত্তা দিতে না পারি এ ব্যর্থতা শুধু সরকারের না, পুরো জাতির। সব বিএনপি-জামায়াত করেছে, তাহলে আপনারা কী করছিলেন বলে সরকারকে প্রশ্ন করেন এমাজউদ্দীন।
তিনি বলেন, বিদেশি নাগরিক হত্যাকে বিশেষ গুরুত্ব দিয়ে যেভাবে তদন্ত কমিটি গঠিত হয়েছে সেভাবে তদন্ত না করে জুডিশিয়াল কমিটি গঠিত হওয়া উচিত।
আলোচনা সভায় সংগঠনের ভারপ্রাপ্ত মহাসচিব মো. জাকির হোসেন সভাপতিত্ব করেন।

-মানবকণ্ঠ


শেয়ার করুন