অতিদরিদ্রদের কর্মসৃজন প্রকল্পের মানোন্নয়নে

শাপলাপুর ইউনিয়ন পরিষদে গণ-শুনানি অনুষ্ঠিত

moheshkhali pic-27,10,15হারুনর রশিদ, মহেশখালী :

মহেশখালী উপজেলার শাপলাপুর ইউনিয়ন পরিষদে অতিদরিদ্রদেও জন্য কর্মসৃজন প্রকল্পের মানোন্নয়নের গণ-শুনানি অনুষ্ঠিত হয়েছে ২৭ অক্টোবর মঙ্গলবার বেলা ১১টায় মহেশখালী উপজেলার শাপলাপুর ইউনিয়ন পরিষদে বেসরকারী উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট কর্তৃক পরিচালিত এসজিএসপি প্রকল্পের ইউনিয়ন সিটিজেন ফোরাম-এর উদ্যোগে সরকারী সামাজিক সুরক্ষা সেবার সরকারী নীতিমালা বাস্তবায়ন নিশ্চিতকরণের লক্ষ্যে অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পের মানোন্নয়নে এক গণ-শুনানির আয়োজন করা হয়। ইউনিয়ন পর্যায়ে সরকারী সুরক্ষা সেবা (Government Social Protection Services) প্রদানকারী এবং সেবা গ্রহণকারীদের অংশগ্রহণে সুরক্ষা সেবার নীতিমালা এবং সুরক্ষা সেবা বাস্তবায়ন প্রক্রিয়া সম্পর্কে প্রশ্নোত্তরের মাধ্যমে গণ শুনানি অনুষ্ঠিত হয়।

উক্ত গণ-শুনানী অনুষ্ঠানে ইউনিয়ন সিটিজেন ফোরামের সভাপতি বশির আহমেদ আজাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন ইউপি চেয়ারম্যান নুরুল হক। বিশেষ অতিথি ছিলেন ইউপি মহিলা সদস্য ও উপজেলা পরিষদের সংরক্ষিত মহিলা আসনের মহিলা সদস্য মনোয়ারা মিনু, দিলরুবা খানম দিলু, এম ইউপি নুরুল আমিন, মোহাম্মদ হোছাইন, মোস্তাফিজুর রহমান, ইউপি সচিব প্রিয়তোষ দে, সহকারী সচিব মোক্তার আহাম্মদ, সিটিজেন ফোরামের সদস্য হামিদা বেগম, জন্নাত বেগম, আবু তাহের, কোস্ট ট্রাস্টের সরকারী সামাজিক সুরক্ষা ব্যবস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতার উন্নয়ন প্রকল্পের প্রোগ্রাম অফিসার এস এম ইকবাল হোসেন, ইউনিয়ন ফ্যাসিলিটেটর মো: আবু মুছাসহ বিভিন্ন ওয়ার্ড পর্যায়ের ভাতায় অন্তর্ভুক্ত হওয়ার অধিকার রাখে এরকম শতাধিক ব্যক্তিগণ।

গণ শুনানি অনুষ্ঠানে অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পের মানোন্নয়নে অংশগ্রহণকারীদের মধ্যে থেকে কিভাবে ও কখন অন্তর্ভুক্ত হতে পারবেন এবং নিয়ম-নীতি কি আছে সে সম্পর্কে ইউনিয়ন পর্যায়ে সেবা প্রদানে দায়িত্বপ্রাপ্তদের কাছে জানতে চান। উক্ত গণ-শুনানীতে অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পের নীতিমালার উপর উপস্থিত সম্ভাব্য ও বর্তমান সেবাভোগীরা বিভিন্ন প্রশ্ন করেন। তাদের মধ্যে ৫ নং ওয়ার্ডের হামিদা বেগম, ৪নং ওয়ার্ডের সদস্য জন্নাত বেগম, ৭ নং ওয়ার্ডের কবির আহমেদ এবং ৩ নং ওয়ার্ডের মোজাম্মেল হক।

সুবিধাভোগীদের প্রশ্ন্রে আলোকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল হক উত্তর প্রদান করেন। তিনি তার বক্তব্যে বলেন, ইতিপূর্বে অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পের যে কাজ সম্পন্ন হয়েছে সেখানে নানা প্রতিবন্ধকতা ছিল যা আগামীতে এই প্রকল্প বাস্তবায়নে আরো বলিষ্ঠ ভূমিকা রাখতে ইউনিয়ন পরিষদ সচেষ্ট হবেন। তিনি আরো বলেন আমরা আগে সরকারী নীতিমালা যথাযথভাবে বাস্তবায়ন করতে পারিনি, এখন থেকে সরকারী নীতিমালা মেনে ওয়ার্ড পর্যায়ে প্রকাশ্য সভা করে উপকারভোগীদের তালিকা প্রস্তত করা হবে জানান স্থানীয় চেয়ারম্যান।


শেয়ার করুন