স্বাস্থ্যসম্মত

শাক সবজি ও ফল উৎপাদনের তথ্য প্রযুক্তির ব্যবহার শীর্ষক কর্মশালা 

Coxs Workshopপ্রেস বিজ্ঞপ্তি :

কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে ‘স্বাস্থ্যসম্মত শাক সবজি ও ফল উৎপাদনের আধুনিক তথ্য প্রযুক্তির ব্যবহার ’ শীর্ষক কর্মশালা। শহরের একটি অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে এ দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন মেডিসিনাল প্লান্টস বিজনেস প্রমোশন কাউন্সিল এবং হারবাল প্রোডাক্টস কসমেটিক অ্যান্ড ডায়েটারী সাপ্লিমেন্ট ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন অব বাংলাদেশ যৌথভাবে এ কর্মশালা আয়োজন করেন।
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রাম ইউনানী মেডিকেল কলেজ ম্যানেজিং কমিটির সভাপতি হাকিম এইচ এম হেলাল হুমায়ুন।
বিশেষ অতিথি ছিলেন-হাকীম মোঃ ওসমান সরওয়ার ও হাকীম গোলাম মোহাম্মদ রুকন উদ্দীন, হাকীম কামরুল হোসেন ও দৈনিক সৈকত সম্পাদক মাহবুবুর রহমান।
এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য হাজী আবদুর রউফের সভাপতিত্বে কর্মশালায় প্রশিক্ষক ছিলেন ডাঃ আবদুল জলিল ও ডাঃ জান্নাতুস সালিমা।
কর্মশালায় মূল প্রতিবেদন উপস্থাপন করেন অনুষ্ঠানের সঞ্চালক হাকীম ফেরদৌস ওয়াহিদ।
কর্মশালায় কৃষক এবং ভোক্তাদের স্বাস্থ্যসম্মত ফল ও শাক সবজি সম্পর্কে তথ্য উপাত্ত উপস্থাপন করা হয়। রাসায়নিক, কীটনাশক ব্যবহার খাদ্য সামগ্রী মানবদেহে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টির ফলে মারাত্মক ঝুঁকির সম্মুখিন হচ্ছে। এসব স্বাস্থ্য ঝুঁকি কমাতে কৃষকদের প্রাকৃতিকভাবে কীটনাশক এবং জৈব সার ব্যবহারের পরামর্শ দেয়া হয়। একই সাথে সরকারের বিভিন্ন সংস্থার সম্পর্কিত কর্মসূচীর মাধ্যমে জনগণকে সচেতন করে তোলার আহ্বান জানানো হয়।
প্রশিক্ষণে কক্সবাজার সদর ও চকরিয়া উপজেলার শতাধিক প্রশিক্ষনার্থী অংশ। প্রশিক্ষণ শেষে বিকেলে সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের মাঝে সদন বিতরণ করা হয়।


শেয়ার করুন