শহরে সবজি, মাছ ও মাংসের দাম কমেনি

bajar-bg20160624124504এম.এ আজিজ রাসেল :  চলতি সপ্তাহে শহরের বাজারে গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে নিত্য প্রয়োজনীয় পণ্য। শনিবার (২৫ জুন) বড় বাজার, কানাইয়ার বাজার, বাহারছড়া বাজার, কালুর দোকান ও রুমালিয়ার ছড়া বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।
তবে কয়েকটি খুচরা বাজারে কিছু সবজির দাম গত সপ্তাহের চেয়ে বাড়তি কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা বেশিতে বিক্রি হচ্ছে। খুচরা বাজারে প্রতি কেজি ঢেঁড়স ৫০ টাকা, ঝিঙা ৫০ টাকা, গাজর-টমেটো-কচুমুখী ৫০ টাকা, রেখা ও পটল ৩০ টাকা, সব ধরনের শাক ২০ থেকে ৩০ টাকা, মিষ্টি কুমড়া (ফালি) ৩০ টাকা, কাঁচামরিচ ৬০ টাকা, ধনেপাতা ১০০ টাকা, পেঁপে ২০ টাকা, শসা ৩০ থেকে ৪০ টাকা, করলা ৩০ টাকা, বেগুন ৫০ টাকা, কাকরোল ৪০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে আলু ও ডিম অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে। তবে কিছুটা দাম কমেছে আমদানি রসুনের। আর কিছুটা বেড়েছে দেশি পেঁয়াজের ঝাঁজ।
বাজারে পেঁয়াজ (দেশি) প্রতি কেজি ৪২ থেকে ৪৫ টাকা, পেঁয়াজ (আমদানি) ৩০ টাকা, রসুন (দেশি) ১৪০ টাকা, রসুন (আমদানি) ১৮০ থেকে ২০০ টাকা, আলু ২৫ টাকায় বিক্রি হচ্ছে। ফার্মের মুরগির ডিম খুচরা বাজারে প্রতি হালি ৩২ টাকা ও ডজন ৯৫ টাকায় কিনছেন ক্রেতারা। তবে বাজার ভেদে প্রতি হালি ২৮ টাকা ও ডজন ৮৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া দেশি মুরগির ডিমের হালি ৪০ টাকা ও ডজন ১২০ টাকা এবং হাঁসের ডিমের হালি ৩৫ টাকা ও ডজন ১০৫ টাকায় বিক্রি হচ্ছে। এ সপ্তাহে বাজারে গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। তবে কেজি প্রতি ২০ টাকার মতো কমেছে লেয়ার মুরগির দাম। ব্রয়লার প্রতি কেজি ১৮০ টাকা, লেয়ার প্রতি কেজি ২২০ টাকা, দেশি মুরগির পিস ৩০০ টাকা, পাকিস্তানি মুরগির পিস ২০০ টাকায় বিক্রি হচ্ছে। বেড়ে যাওয়া দামেই বাজারভেদে বিক্রি হচ্ছে মসুর ডাল (দেশি) ১৫০ টাকা, ছোলা ৯০ থেকে ৯৫ টাকা। তবে কেজিতে ২ টাকা বেড়েছে চিনির দাম। এ সপ্তাহে চিনি ৬৮ টাকা। এদিকে বাজারে মাছ আগের দামেই রুই (ছোট) কেজি ১৫০ থেকে ১৬০ টাকা, রুই (বড়) ২০০ থেকে ২২০ টাকা, ছোট কাতলা ১৮০ টাকা, বড় ২২০ টাকা, চিংড়ি (ছোট) ৪০০ টাকা কেজি, তেলাপিয়া ১৬০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। খাসি ও গরুর মাংসও গত সপ্তাহের বাড়তি দামে বিক্রি হচ্ছে। প্রতি কেজি খাসির মাংস বাজারভেদে ৬৫০ থেকে ৭০০ টাকা, আর গরুর মাংস প্রতি কেজি ৪২০ থেকে ৪৪০ টাকায় বিক্রি হচ্ছে।


শেয়ার করুন