লিবিয়ায় গণকবরে আইএস জঙ্গিদের হাতে হত ২১ খ্রিস্টানের লাশ উদ্ধার

মিসর থেকে আসা অন্তত ২১ জন খ্রিস্টানকে ২০১৫ সালে লিবিয়ায় হত্যা করে আইএস জঙ্গিরা। লিবিয়ার নিরাপত্তা বাহিনী সিরাত শহরের একটি গণকবর থেকে এসব কপটিক খ্রিস্টানদের লাশ উদ্ধার করতে সমর্থ হয়েছে। মিসরের আল-দাস্তর পত্রিকার বরাত দিয়ে স্পুটনিক ইন্টারন্যাশনাল এ খবর দিয়েছে।

লিবিয়ার প্রকিসিউটর জেনারেলের অফিস থেকে এক বিবৃতিতে এ বিষয়টি জানানো হয়েছে। আইএস জঙ্গিদের যারা খ্রিস্টান কপটিকদের হত্যা করেছে তাদের আটকে সমর্থ হয়েছে লিবিয়ার নিরাপত্তা বাহিনী। আটক আইএস জঙ্গিরা ওই গণকবরের সন্ধান দেয়। এরপর গণকবর থেকে একে একে ২১ জন কপটিক খ্রিস্টানের লাশ উদ্ধার করা হয়।

২০১৩ সালে আইএস জঙ্গিরা লিবিয়ার সিরাত শহর থেকে অন্তত ৭ জন কপটিক খ্রিস্টানকে অপহরণ করে। এরপর ২০১৫ সালের জানুয়ারিতে আরো ১৪ জন কপটিক খ্রিস্টানকে অপহরণ করে জঙ্গিরা। এর পরের মাসে আইএস জঙ্গিরা তাদের হত্যার দৃশ্য একটি ভিডিও ফুটেজে প্রচার করে।

উত্তর আফ্রিকার বিভিন্ন দেশে গোলযোগ সৃষ্টিতে আইএস জঙ্গিরা কপটিক খ্রিস্টানদের অপহরণ করে থাকে। গত বছরের ডিসেম্বর থেকে মিসরে সংখ্যালঘু খ্রিস্টানদের ওপর আইএস জঙ্গিরা একাধিক হামলা চালায়। এসব হামলায় বেশ কিছু মানুষ নিহত হয়।

–আমাদের সময়.কম


শেয়ার করুন