লামায় প্রতিবন্ধী কৃষকের ৯ হাজার ফলদ ও বনজ গাছ কেটে দিল প্রতিপক্ষ

Lama Tree Cut Photo, 20 Oct'15এম.বশিরুল আলম, লামা :

বান্দরবানের লামা উপজেলায় জমি নিয়ে বিরোধের জের ধরে মো. বেলাল গাজী নামের এক দৃষ্টি প্রতিবন্ধী প্রান্তিক কৃষকের প্রায় ৯ হাজার বিভিন্ন প্রজাতির ফলদ ও বনজ গাছের চারা কেটে দিয়েছে প্রতিপক্ষের লোকজন। এতে ১০ লাখ টাকার ক্ষতি হয় বলে ক্ষতিগ্রস্ত কৃষক দাবী করেন। মঙ্গলবার সকালে উপজেলার গজালিয়া ইউনিয়নের দুর্গম পাহাড়ি ডিসি রোড় এলাকায় এ ঘটনা ঘটে।

অভিযোগে জানা যায়, দৃষ্টি প্রতিবন্ধী কৃষক বেলাল গাজীর নামে লামা উপজেলার ৩০৫নং গজালিয়া মৌজার ডিসিরোড এলাকায় ২০ একর পাহাড়ি জমি আছে। দীর্ঘ ৩০ বছর ধরে ওই জমিতে বহু কায়িক শ্রম ও অর্থ ব্যয়ে সেগুন, আমলকি, একাশিয়া, গামারি, গর্জন, আম, কলা, লিচুসহ বিভিন্ন গাছের বাগান সৃজন এবং বসতঘর নির্মাণ করে পরিবার পরিজন নিয়ে বসবাস করে আসছেন।

সম্প্রতি এ জমির উপর পার্শ্ববর্তী হেডম্যান পাড়ার সাহ্লাচিং মার্মা ও অংসাথোয়াই মার্মার কু-নজর পড়ে। তারা এ জমি দখলে নিতে বিভিন্ন সময় অপচেষ্টা চালায়। এক পর্যায়ে কৃষক বেলাল গাজীর আবেদনের প্রেক্ষিতে স্থানীয়ভাবে বিষয়টি আপোষ মিমাংসা হয়। কিন্তু আপোষ মিমাংসার শর্ত ভঙ্গ করে মঙ্গলবার সকালে সাহ্লাচিং মার্মা ও অংসাথোয়াই মার্মার নেতৃত্বে আরো ১২-১৩জন সংঘবদ্ধ হয়ে আর/৮৭৮নং হোল্ডিং এর ওপর সৃজিত বাগানের গাছ কাটা শুরু করে। এ সময় ১ বছর বয়সী ৫ হাজার একাশিয়ার চারা উপড়ে ফেলে ও ৯-১০ বছর বয়সী ৪ হাজার আমলকি, গর্জন, গামারী, সেগুন ও একাশিয়া গাছ কেটে দেয়। কৃষক বেলাল গাজী ও তার স্ত্রী হোসনে আরা গাছ কাটতে বাঁধা দিলে প্রতিপক্ষের লোকজন তাদেরকে প্রাণ নাশের হুমকি দেয়। পরে স্থানীয় গজালিয়া ক্যাম্পের পুলিশ সদস্যরা খবর পেয়ে ঘটনাস্থলে এগিয়ে গেলে সংঘবদ্ধ চক্রের সদস্যরা পালিয়ে যায়। স্থানীয়রা জানান, এ চক্রের সদস্যরা শুধু কৃষক বেলাল গাজী নয়, একই পদ্ধতিতে তারা এলাকার বেশ কয়েকজন প্রান্তিক কৃষকের জমি দখলে নেয়ার চেষ্ঠা চালাচ্ছে।

কৃষক বেলাল গাজী ও তার স্ত্রী কান্না জড়িত কন্ঠে এ প্রতিবেদককে বলেন, গাছ কাটার কাজে বাঁধা দিলে প্রতিপক্ষের লোকজন আমাকে ও আমার স্ত্রী সন্তানকে মৃত্যুর ভয় দেখায়; বিধায় গাছ কাটার দৃশ্য অসহায়ভাবে দাঁড়িয়ে দেখা ছাড়া আর কিছু করার ছিলনা। তারা গাছ কেটে আমাদের প্রায় ১০ লাখ টাকার ক্ষতি সাধন করেছে।
প্রতিপক্ষ কর্র্তৃক দৃষ্টি প্রতিবন্ধী কৃষক বেলাল গাজীর সৃজিত বাগানের গাছ কাটার সত্যতা নিশ্চিত করে গজালিয়া পুলিশ ক্যাম্প ইনচার্জ ও পুলিশের সহকারী উপ-পরিদর্শক আবদুর রব বলেন, ক্ষতিগ্রস্ত কৃষককে থানায় অভিযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়েছে।


শেয়ার করুন