লাখ টাকার স্মার্টফোন

black-berryতথ্য প্রযুক্তি ডেস্ক: 

জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি সম্প্রতি নতুন একটি ফোন বাজার ছেড়েছে। ফোনটি পোরসে ডিজাইনে তৈরি। এটার মডেল পি৯৯৮৩। ফোনটি গ্রাফাইট মেটালিক কালারে তৈরি করা হয়েছে। এতে হাতে তৈরি চামড়ার আবরণ রয়েছে। ফলে ফোনটির দামও অনেকটা বেশি। এটির কেনার জন্য লাখ খানেক টাকাও বেশি গুনতে হবে।

ফোনটিতে ফুল কিবোর্ড রয়েছে। কিগুলো বিশেষভাবে তৈরি। এগুলো ক্রাফটেড গ্লাস দিয়ে তৈরি করা। কিবোর্ডে সিনথেটিক ম্যাটেরিয়াল ব্যবহার করা হয়েছে। স্টেইনলেস স্টিলের ফ্রেমে তৈরি এই ফোনটি ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেম চালিত।

ফোনটিতে আছে ৩.১ ইঞ্চির টাচ ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশন ৭২০x৭২০পিক্সেল। এতে আছে ১.৫ গিগাহার্টজের কোয়ালকম স্ন্যাপড্রাগন এস৪ প্লাস ডুয়েল কোর প্রসেসর, ২ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি বিল্টইন মেমোরি স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে মেমোরি ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

ফোনটিতে মাইক্রো এইচডিএমআই পোর্টের সাহায্যে এইচডিটিভি প্রজেক্টরের সংযুক্ত করা যায়। ইউএসবি ২.০ পোর্টের মাধ্যমে চার্জ এবং ডাটা ট্রান্সফার করা যায়।

স্মার্টফোনটির ব্যাটারি ২১০০ মিলিঅ্যাম্পায়ারের। থ্রিজি নেটওয়ার্কে ফোনটি ১৪ ঘন্টা টক টাইম মেলে। ফোনটি ১২ দিন স্ট্যান্ডবাই মোডে সচল থাকবে।

ব্ল্যাকবেরির এই স্মার্টফোনটির রিয়ার ক্যামেরায় আছে ৮ মেগাপিক্সেল। যা দিয়ে ১০৮০ মানের ভিডিও ক্যাপচার করা যাবে। ফ্রন্ট ক্যামেরায় আছে ২ মেগাপিক্সেল। এটি থ্রিজি, ফোরজি নেটওয়ার্ক সমর্থন করে।

খুব শিগগিরই ভারতের বাজারে ফোনটি পাওয়া যাবে। এটির মূল্য ৯৯ হাজার ৯৯৯ রুপি। বাংলাদেশি টাকায় এটির মূল্য দাঁড়ায় ১ লাখ ১৯ হাজার ৫৬ টাকা।


শেয়ার করুন