রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় পুলিশ ক্যাম্প স্থাপনের প্রস্তাব

এম.এ আজিজ রাসেল :
রোহিঙ্গা বিষয়ক টাস্কফোর্স সভা অনুষ্ঠিত হয়েছে । বুধবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন, জেলা আওয়ামী লীগের সদস্য সালাহ উদ্দিন আহমদ, মহিলা আওয়ামী লীগের সভানেত্রী কানিজ ফাতেমা মোস্তাক, অতিরিক্ত ত্রাণ, শরনার্থী ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ শামছু দ্দৌজা ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট খালেদ মাহমুদ।

সভায় বক্তারা বলেন, মানবিক বিপর্যয়ের কারনে পার্শ¦বর্তী দেশ থেকে বেশকিছু মানুষের অনুপ্রবেশ ঘটেছে এখানে। সরকার মানবিক কারণে অনুপ্রবেশকারীদের আশ্রয় দিয়েছে। কয়েকটি এনজিও-এর সমন্বয়ে তাদের খাদ্য, স্বাস্থ্যসেবা, শিক্ষাসহ বিভিন্ন লজিষ্টিক সাপোর্ট দেয়া হচ্ছে। এদের অন্যত্র পুনর্বাসনের প্রক্রিয়া চলছে। পুনর্বাসনের আগে জেলার বিভিন্ন এলাকায় বিচ্ছিন্নভাবে ছড়িয়ে থাকা অনুপ্রবেশকারীদের একটি নির্দ্দিষ্ট গন্ডির ভিতর রাখতে পদক্ষেপ নেয়া হচ্ছে। রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় পুলিশ ক্যাম্প স্থাপনের প্রস্তাবও দেয়া হয়েছে। এটা দীর্ঘদিনের সমস্যা। তাদেরকে ফেরত নেয়াসহ সংশ্লিষ্ট সমস্যা সমাধানে উভয়দেশের সরকার কাজ করছে।

এ ছাড়া স্থানীয়দের যোগসাজশে বা রোহিঙ্গাদের বিরুদ্ধে মাদক ব্যবসাসহ কোন অপরাধমূলক কাজে জড়িত থাকার প্রমাণ পেলে আইনের আওতায় আনা হবে। এতে যে যতবড়ই শক্তিশালী হোক না কেন কাউকে ছাড় দেয়া হবে না। জেলা প্রশাসক মোঃ আলী হোসেন ও পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন বলেন, রোহিঙ্গাদের জন্মনিয়ন্ত্রণ করতে হবে। দিন দিন তাদের সংখ্যা বেড়েই চলছে। এরা যাতে জেলা তথা দেশের সর্বত্র ছড়িয়ে না পড়ে এবং আইনশৃংখলা পরিস্থিতি অবনতি না করতে পারে এ ব্যাপারে জেলা পুলিশের কঠোর নজরদারি রয়েছে। দেশকে শান্তি ও নিরাপদে রাখার লক্ষ্যে কোন অপরাধমূলক কাজ যাতে সংঘটিত হতে না পারে সে জন্যে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি স্থানীয় জনগণ, জনপ্রতিনিধিসহ সকলকে একসাথে কাজ করতে হবে।

এসময় উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাঈন উদ্দিন, টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: জাহিদ হোসেন ছিদ্দিক, সিভিল সার্জন ডা: আব্দুস সালাম, অতিরিক্ত পুলিশ সুপার (উখিয়া সার্কেল) চাইলাউ মারমা, সহকারি কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট একেএম লুৎফর রহমান, আইওএম সাব অফিস প্রধান সংযুক্তা সাহানী, গোয়েন্দা সংস্থা ও আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর প্রধান উপস্থিত ছিলেন।


শেয়ার করুন