রানি কাটাবেন একরাত, ৪০ হাজার ডলার ব্যয়ে টয়লেট!

image_149395_0সিটিএন ডেস্ক 

 একদিনের সফরে আসছেন রানি। তাই হ্রদের ধারে তৈরি হচ্ছে বিলাসবহুল টয়লেট। খরচ পড়ছে ৪০ হাজার ডলার। এতদূর পর্যন্ত তাও মানা গেল, কিন্তু রানি চলে গেলে পরের দিনই ভেঙে দেওয়া হবে ওই টয়লেট! হ্যাঁ, থাইল্যান্ডের রানির একদিনের জন্য কম্বোডিয়া বেড়াতে যাবেন বলে এহেন আয়োজনে চোখ কপালে বিশ্বের।

কম্বোডিয়ার সবচেয়ে গরিব এলাকা হিসেবেই পরিচিত রতনাক্কিরি প্রদেশ। সেখানেই ইয়াক লাওম লেকের ধারে বেড়াতে যাচ্ছেন থাইল্যান্ডের রানি মহা চাকরি সিরিন্ধর্ন। তিন দিনের কম্বোডিয়া সফরে একদিনই থাকবেন ইয়াক লাওম লেকের ধারে। তাই স্রেফ একদিনের জন্য তৈরি হচ্ছে ৪০ হাজার ডলার ব্যয়ে টয়লেট। থাইল্যান্ডের সবচেয়ে নামী নির্মাণ সংস্থা ১৯ দিনের মধ্যে তৈরি করবে এই বিলাসবহুল টয়লেট। রুপো ও দামি মার্বেল দিয়ে তৈরি করা হচ্ছে টয়লেটটি। নির্মাণের যাবতীয় সরঞ্জাম আনা হচ্ছে ব্যাঙ্কক থেকে।

স্থানীয় প্রশাসনের বক্তব্য, সাধারণের জন্য তো আর এই টয়লেট তৈরি হচ্ছে না। রানি জন্যই এই আয়োজন। তাই রানি চলে গেলে আর টয়লেটটি রাখার দরকার নেই। ভেঙে দেওয়া হবে।

কিন্তু কম্বোডিয়ার মতো একটি গরিব দেশ, যেখানে খুব সামান্য অংশের মানুষই আধুনিক টয়লেট ব্যবহার করতে পারেন, সেখানে থাইল্যান্ডের রানির জন্য এহেন বিলাসবহুল আয়োজন নিয়ে প্রশ্ন উঠছে।- সংবাদমাধ্যম


শেয়ার করুন