রাজনীতিকদের ছবিসহ পোস্টার সংস্কৃতির শেষ চান রাষ্ট্রপতি

aw1hz2utmtqzotquanbnরাস্তাঘাটে, যত্রতত্র নিজের এবং রাজনীতিবিদদের ছবি দিয়ে পোস্টার, ব্যানার ব্যবহারকে “বাজে সংস্কৃতি” বলে বর্ণনা করে এমন সংস্কৃতি বন্ধে নির্বাচন কমিশন এবং জাতীয় সংসদ’কে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের নবনির্মিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। রাষ্ট্রপতি বলেন, সরকারি অফিস-আদালতে রাষ্ট্রপতির ছবি থাকবে স্বাভাবিক’; কিন্ত রাস্তাঘাটে ছবি থাকলে আর ভালো লাগেনা।

আব্দুল হামিদ বলেন, নিজের ছবি দিয়ে রাস্তাঘাট ভরে ফেলার সংস্কৃতি থেকে রাজনৈতিক দলগুলোকে বের হয়ে আসতে হবে। রাষ্ট্রপতি তার বক্তৃতায় রাজনৈতিক দলগুলোর ঐক্যমতের ভিত্তিতে একটি দক্ষ, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের বিষয়ে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

রাষ্ট্রপতি বলেন, নির্বাচন কমিশনের মেয়াদ শিগগির শেষ হতে যাচ্ছে। বিধায় তিনি একটি নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্য নিয়ে দেশের রাজনৈতিক দলগুলোর সাথে আলাপআলোচনা করে যাচ্ছেন।

রাজনৈতিক দলগুলো রাষ্ট্রপতির কাছে নির্বাচন কমিশন সংক্রান্ত তাদের প্রস্তাবনা পেশ করছে বলে তিনি জানান।

রাষ্ট্রপতি বলেন, “আমি আশাবাদী, রাজনৈতিক দলগুলোর মতামত এবং আলোচনার ভিত্তিতে একটি দক্ষ, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন করা সম্ভব হবে”।

আব্দুল হামিদ বলেন, নির্বাচন গণতন্ত্রের মূল আকর্ষণ হলেও একমাত্র নির্বাচন দিয়েই গণতন্ত্রের বিকাশ ঘটেনা। বরং গণতন্ত্রকে শক্ত ভিত দিতে হলে রাজনৈতিক এবং প্রশাসনিক স্বচ্ছতার প্রয়োজন।

সম্প্রতি অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের উদাহরণ দিয়ে রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেন, তিনি বিশ্বাস করেন দেশের পরবর্তী নির্বাচনগুলো অনুষ্ঠানের ক্ষেত্রে নারায়ণগঞ্জের নির্বাচন মডেল হিসেবে বিবেচিত হবে।

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন, নির্বাচন কমিশনার আব্দুল মোবারক এবং ইলেকশন রিসোর্স সেন্টার প্রকল্পের পরিচালক এসএম আশফাক হোসেন অন্যান্যদের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য দেন।


শেয়ার করুন