রক্ত জীবন বাঁচায়, তথ্য সময় বাঁচায়

file
“রক্ত জীবন বাঁচায়, তথ্য সময় বাঁচায় এই শ্লোগান কে সামনে রেখে কক্সবাজার জেলার ২৩ টি শিক্ষা প্রতিষ্টানের প্রায় পঞ্চান্ন হাজার ছাত্র-ছাত্রীদের রক্তের নির্বাচন করার উদ্যোগ নিয়েছে “ভাতৃত্ব” নামের একটি সামাজিক সংগঠন। আজ সকাল ১১ টায় কক্সবাজার কে.জি এন্ড মডেল হাইস্কুলের ৪৬৭ জন ছাত্র- ছাত্রীদের রক্তের গ্রুপ নির্বাচন পূর্বে কবুতর উড়িয়ে স্কুল প্রাঙ্গনে এই কার্যক্রমের উদ্ভোধন করেন। উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক রমজান আলী।
সামাজিক সংগঠন ভাতৃত্বের সংগঠনের সাধারন সম্পাদক শাহেদ আলী অলিদ বলেন, এইটি ১৪,৬০,০০০ টাকার একটি প্রজেক্ট ।
তিনি বলেন, মানুষের ছয়টি মৌলিক চাহিদা অন্ন,বস্ত্র,বাসস্থান­,শিক্ষা,স্বাস্থ্য,চি­ককিৎসা এবং তথ্য।গতিশীল জীবনের সাথে তাল মিলিয়ে রাস্তা ঘাটে দূর্ঘটনা এখন মানুষের নিত্য সঙ্গী।যে কোন দূর্ঘটনায় দেখা যায় রক্তের প্রয়োজন হয়।এসময় রক্তের গ্রুপ নির্ণয় করতেই মূল্যবান সময় নষ্ট হয়ে যায়।যদি এমন হতো যে,সবাই রক্তের গ্রুপ জানে এবং সাথে যদি একটা পরিচয় পত্র থাকে যেখানে রোগী বা দাতার বিস্তারিত বর্ণনা থাকে, তাহলে অনেকটা মূল্যবান সময় বাঁচানো যায়।
প্রতিটি ছাত্র-ছাত্রীদের রক্তে গ্রুপ নির্বাচন করে একটি কার্ড প্রণয়ন,সহ সকল ডাটা কম্পিউটারাইজড করে ডাটা বেইজ তৈরী করে সকল শিক্ষা প্রতিষ্ঠানে এবং সকল হাসপাতালে,ও সকল রক্তদান কেন্দ্রে সংক্ষন করে রাখা হবে।এই ডাটা কাজে লাগিয়ে সম্ভাব্য রক্ত দাতা খুজে পাওয়াটা অনেকটা সহজ হয়ে যাবে।এই স্কুলের পর আগামী ২৬/৮/২০১৬ তারিখ রামু ডিগ্রী কলেজ এ আমাদের ভাতৃত্ব পরিবার এই বিশাল কর্মযজ্ঞের আয়োজন করবেন বলে জানিয়েছেন।এবং ক্রমান্বয়ে টার্গেট কৃত সকল শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করবেন বলে জানিয়েছেন।
তিনি আরো বলেন এই অভিজ্ঞতা নিয়ে আমরা একটা স্মরনিকা ম্যাগাজিন ও প্রকাশ করবো । এই কাজক্রমকে এগিয়ে নিতে তিনি সকল দাতা গোষ্টীর সহযোগিতা কামনা করেছেন।
ভাতৃ্ত্ব সংগঠনের এই উদ্যোগে একাত্মতা জানিয়ে সন্ধানী,আইডিয়াল টিচিং হোম,uniaid,সায়েন্স পয়েন্ট এবং মিডিয়া পার্টনার হিসেবে অনলাইন নিউজ পোর্টাল coxnews24, ctn24, দৈনিক আপন কন্ঠ সার্বিক সহযোগিতা প্রধান করছেন।


শেয়ার করুন