যেসব দেশে গাড়ি চলে না

ছবি: হাইড্রা দ্বীপ, গ্রিস-গ্রিসের আজিয়ান সাগরের কোলে ছবির মতো সুন্দর এই হাইড্রা দ্বীপ। দ্বীপটির প্রাকৃতিক সৌন্দর্য অটুট রাখতে গাড়ি চলাচল নিষিদ্ধ এই দ্বীপে। ঘোড়া অথবা গাধার পিঠে চড়ে অথবা ওয়াটার ট্যাক্সিতে করে ঘোরা যায় এই দ্বীপে।

ছবি: হাইড্রা দ্বীপ, গ্রিস-গ্রিসের আজিয়ান সাগরের কোলে ছবির মতো সুন্দর এই হাইড্রা দ্বীপ। দ্বীপটির প্রাকৃতিক সৌন্দর্য অটুট রাখতে গাড়ি চলাচল নিষিদ্ধ এই দ্বীপে। ঘোড়া অথবা গাধার পিঠে চড়ে অথবা ওয়াটার ট্যাক্সিতে করে ঘোরা যায় এই দ্বীপে।

সিটিএন ডেস্ক

এমন কোনো জায়গা আছে কি যেখানে রাস্তাঘাটে নিশ্চিন্তে একটু জিরিয়ে নিতে পারবেন? যেখানে লাগামছাড়া দূষণ আর গাড়ির হর্ন এ প্রাণ হাসফাঁস করবে না? ভাবছেন তো যে গাড়ি নেই এমন বসতি কোথায় আছে?

হ্যাঁ আছে। এমন জায়গাও আছে যেখানে গাড়ি চলে না। তা সত্ত্বেও দিব্যি চলছে এ সব জায়গা। গাড়িবিহীন এ সব জায়গায় দুষণের মাত্রাও খুবই কম। আরটিএনএন এর ছবি গ্যালারিতে শান্তিপ্রিয় জায়গার কয়েক ঝলক।

ভেনিস-
ইতালিতে অবস্থিত ভেনিসের প্রসিদ্ধি এর গন্ডোলার জন্য। ১১৭টি ছোট দ্বীপ এবং ১৫০টি ক্যানাল আছে ভেনিসে।
শহরটির বিভিন্ন অংশে জুড়েছে ছোট ছোট সেতু। গন্ডোলা বা বিশেষ ধরনের নৌকায় চেপে ঘোরা যায় ভেনিসে।

ফায়ার আইল্যান্ড-
নিউইয়র্ক শহরের নাম শুনলেই মনে আসে অসংখ্য গাড়ির ক্যাকোফনি। কিন্তু অত্যাধুনিক এই শহরের মাঝেও আছে এক মরুদ্যান ফায়ার আইল্যান্ড। অকৃত্রিম সুমুদ্র সৈকতের জন্যই নয় এই জায়গার খ্যাতি গাড়িহীন জায়গা বলেও। ফেরি সার্ভিস, ওয়াটার ট্যাক্সি করে ঘোরাফেরা করা যায় ফায়ার আইল্যান্ডে।

ফেস-এস বালি-
বিশ্বের বৃহত্তম গাড়িবিহীন এলাকা এই ফেস-এল বালি। মরক্কোয় অবস্থিত এই এলাকা।
ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যশালী জায়গাগুলির তালিকায় অন্তর্ভুক্ত এই ফেস-এল বালি খ্যাতি সরু গলি এবং ঐতিহাসিক বিভিন্ন অট্টালিকার জন্য।
এখানে আছে ৯৪০০টি সরু গলি। এক এক জায়গায় গলিগুলি মাত্র ২ ফুট সংকীর্ণ। এসব জায়গায় ঘোরাফেরা করার একমাত্র উপায় পায়ে হাঁটা।

লামু আইল্যান্ড-
পূর্ব আফ্রিকার কেনিয়ায় অবস্থিত লামু আইল্যান্ড। গাড়িবিহীন এলাকায় ঘোরাফেরা করা যায় পায়ে হেঁটে, সাইকেলে চলে অথবা গাধার পিঠে চড়ে।

লা কুম্ব্রেটিকা-
লাতিন আমেরিকার দেশ আর্জেন্তিনার এক ছোট্ট জনপদ লা কুম্ব্রেটিকা। গাড়ি নিষিদ্ধ এই গ্রামে। পায়ে হেঁটে চাক্ষুষ করতে হয় সুন্দর এই গ্রামকে।

জেরমাট-
সুইজারল্যান্ডের ছবির মতো সুন্দর গ্রাম এই জেরমাট। আল্পস পর্বতমালার কোলে প্রায় ১৬২০ মিটার উঁচুতে অবস্থিত এই গ্রাম। বায়ুদুষণ আটকাতে গাড়ি চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ এই জেরমাট গ্রামে। বিখ্যাত গ্লেসিয়ার এক্সপ্রেসে করে পৌঁছনো যায় এই জেরমাট গ্রামে। পায়ে হেঁটে ঘোরা যায় এই গ্রামে।

হাইড্রা দ্বীপ-
গ্রিস-গ্রিসের আজিয়ান সাগরের কোলে ছবির মতো সুন্দর এই হাইড্রা দ্বীপ। দ্বীপটির প্রাকৃতিক সৌন্দর্য অটুট রাখতে গাড়ি চলাচল নিষিদ্ধ এই দ্বীপে। ঘোড়া অথবা গাধার পিঠে চড়ে অথবা ওয়াটার ট্যাক্সিতে করে ঘোরা যায় এই দ্বীপে।

সার্ক, নরম্যান্ডি-
ফ্রান্সের নরম্যান্ডির চ্যানেল আইল্যান্ডের এক ছোট্ট ছবির মতো সুন্দর জনপদ এই সার্ক। এখানে পৌঁছনো যায় নদীপথে। সাইকেল অথবা ঘোড়ায়টানা যানে করে ঘোরা যায় সার্ক গ্রামে।


শেয়ার করুন