টেকনাফে গভীর শোক আর বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

‘যত দিন এই দেশ রবে ততদিন বঙ্গবন্ধু থাকবে’–সাংসদ বদি

Teknaf news(S) 15.08.16.doc
টেকনাফে যথাযোগ্য মর্যাদায় ঘুরে ঘুরে বঙ্গবন্ধুর ৪১তম শাহাদত বার্ষিকী জাতীয় শোক দিবস পালন করেছেন উখিয়া-টেকনাফের সাংসদ আলহাজ্ব আবদুর রহমান বদি সিআইপি। প্রথমে তিনি যান উপজেলা প্রশাসন কতৃক আয়োজিত কর্মসুচীতে। এরপর উপজেলা আওয়ামীলীগের অফিসে। তা শেষ করে যান সাবরাং ইউনিয়ন পরিষদে, টেকনাফ সদর ইউনিয়ন পরিষদে এবং টেকনাফ পৌর সভায়।
এ উপলক্ষ্যে টেকনাফ উপজেলা প্রশাসন, টেকনাফ উপজেলা আওয়ামীলীগ, টেকনাফ পৌর আওয়ামীলীগ, টেকনাফ পৌরসভা, সাবরাং ও টেকনাফ সদর ইউনিয়ন এবং বিভিন্ন সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠান পৃথকভাবে নানা কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল সকালে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা এবং দলীয় পতাকা উত্তোলণ, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পন, খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল, দূঃস্থদের মাঝে খাবার বিতরণ, হাসপাতাল ও এতিমখানায় উন্নত খাবার পরিবেশন, কাঙ্গালীভোজ, বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে আলোচনা সভা।
পৃথকভাবে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া-টেকনাফের সাংসদ আবদুর রহমান বদি। এতে এমপি বদি বলেন, বঙ্গবন্ধুর কারণের আজ আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিক। যার জম্ম না হলেই বাংলাদেশ নামে একটি ভূখন্ড পৃথিবীর মানচিত্রে পেতাম কি না তা আজও প্রশ্ন জাগে। ১৫ আগষ্টের কালো রাতে বঙ্গবন্ধুসহ তার পরিবারকে নির্মমভাবে হত্যা করে দেশ ও স্বাধীনতা বিরুধী একটি গোষ্টি। বঙ্গবন্ধুকে হত্যা করে তারা বাংলাদেশকেই হত্যা করতে চেয়েছিল, মুছে দিতে চেয়েছিল মুক্তিযুদ্ধজাত এই দেশটিকে পৃথিবীর মানচিত্র থেকে। কিন্তু ইতিহাসে আমরাই তো একমাত্র জাতি যারা সশস্ত্র সংগ্রাম করে প্রত্যক্ষ যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছি একটি মানুষের ডাকে, একটিমাত্র কণ্ঠ ধারণ করে। সেই মানুষটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আর সেই রণমন্ত্র ‘জয় বাংলা’।
আজ রক্তঝরা ১৫ আগস্ট। বেদনাবিধুর ও কলঙ্কের কালিমায় কলুষিত বিভীষিকাময় ইতিহাসের এক ভয়ঙ্কর দিন। সেই ধন্য পুরুষ স্বাধীন বাংলার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী। বাংলাদেশ ও বাঙালীর জন্য গভীর মর্মস্পর্শী শোকের দিন, জাতীয় শোক দিবস। তিনি শোককে শক্তিতে পরিণত করে প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নে সকল মহলকে এগিয়ে আসার উদাত্ত আহবান জানান।
সাংসদ বদি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এখনো মরেনি তিনি দেশের প্রতিটি মাটি ও মানুষের সাথে মিশে রয়েছে। যত দিন এই দেশ রবে ততদিন বেচেঁ থাকবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্ন পুরনের পথে। আজ বাংলার ঘরে ঘরে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকরা বঙ্গবন্ধুর স্বপ্ন গরীব মেহনতী মানুষের মুখে হাসি ফুটিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠার জন্য জননেত্রীর শেখ হাসিনার নেতৃত্বে কাজ করে যাচ্ছে।
তিনি আরো জানান, সভায় বঙ্গবন্ধুর পলাতক খুনীদের দেশে ফিরিয়ে এনে শাস্তির মুখোমুখি করার দাবী জানান এবং উখিয়া-টেকনাফে প্রায় ৬০ হাজার মানুষের কাঙ্গালী ভোজনের আয়োজন করা হয়
উপজেলা প্রশাসন ঃ রাষ্ট্রিয় কর্মসূচীর সাথে সঙ্গতি রেখে টেকনাফ উপজেলা প্রশাসন দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করেন। এ উপলক্ষ্যে সকাল ১০ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শফিউল আলমের সভাপেিত্ব ও একাডেমিক সুপারভাইজার নুরুল আবছারের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উখিয়া-টেকনাফের সাংসদ আবদুর রহমান বদি। সভায় বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার সুব্রত কুমার ধর, মাধ্যমিক শিক্ষা অফিসার ফেরদৌস হোসেন, মডেল থানার ওসি মোঃ আদুল মজিদ। আলোচনা সভা শেষে রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মাধে পুরষ্কার প্রদান করা হয়। এর আগে একটি শোক র‌্যালি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পন করেন এমপি আবদুর রহমান বদি, মেয়র হাজী মোঃ ইসলাম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শফিউল আলম। মুনাজাত পরিচালনা করেন এজাহার গার্লস হাইস্কুলের হেড মাওলানা মোঃ আশেক উল্লাহ ফারুকী।
উপজেলা আওয়ামীলীগ কার্যালয় ঃ টেকনাফ উপজেলা ও পৌর আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং অঙ্গসংঠনের ব্যানারে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়। এ উপলক্ষ্যে সকাল ১১ টায় উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি জহির হোসেন এমএ এর সভাপতিত্বে ও পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ আলম বাহাদুরের পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-৪ আসনের সাংসদ আবদুর রহমান বদি। সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি জাফর আলম চৌধুরী, সহভাপতি ও উপজেলা চেয়ারম্যান জাফর আহমদ, পৌর যুবলীগের সভাপতি মনজুরুল করিম সোহাগ, যুবলীগ নেতা মোঃ আবদুল্লাহ, সাবেক ছাত্র নেতা সরওয়ার আলম প্রমূখ। আলোচনা সভা শেষে গরীব ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।
সাবরাং ইউনিয়ন ঃ যথাযোগ্য মর্যাদায় সাবরাং ইউনিয়ন পরিষদে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সাবরাং ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জাহেদ হোসেনের সভাপতিত্বে ছাত্রলীগ নেতা মোঃ উসমানের পরিচালনায় অনুষ্টিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-৪ আসনের সাংসদ আবদুর রহমান বদি। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ শফিক মিয়া, সাবরাং ইউনিয়নের চেয়ারম্যান নুর হোসেন। পরে গরীব ও দূঃস্থদের মাঝে খাবার বিতরণ করেন।
টেকনাফ সদর ইউনিয়ন ঃ টেকনাফ সদর ইউনিয়নের উদ্যোগে জাতীয় শোক দিবসের আলোচনা সভা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহাজাহান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সাংসদ আব্দুর রহমান বদি। বিশেষ অতিথি ছিলেন টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আহমদ। পরে গরীব ও দূঃস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।
টেকনাফ পৌরসভা ঃ টেকনাফ পৌরসভার উদ্যোগে সকাল ৯ টায় জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিত করণ ও কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পন করা হয়। এছাড়া দুপুরে মেয়র হাজী মোঃ ইসলাম গরীব ও দূঃস্থদের মাঝে খাবার বিতরণ করেন। এসময় উখিয়া-টেকনাফের সাংসদ আবদুর রহমান বদি, উপজেলা চেয়ারম্যান জাফর আহমদ, পৌর কাউন্সিলরগণ, পৌর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
উপজেলা আওয়ামীলীগ ঃ এদিকে টেকনাফ উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষ্যে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পন, দোয়া ও মিলাদ, র‌্যালী ও কাঙ্গালী ভূজের আয়োজন করা হয়। উদযাপন কমিটির আহবায়ক ও পৌর আওয়ামীলীগের সভাপতি জাবেদ ইকবালের সভাপতিত্বে ও আওয়ামীলীগ নেতা নুরুল আমিন সিকাদারের পরিচালনায় হোটেল মিল্কি রিসোর্ট চত্বরে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক সাংসদ অধ্যাপক মোহাম্মদ আলী। বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নুরুল বশর, আওয়ামীলীগ নেতা সেলিম সিকদার, নজির আহমদ সীমান্ত, ফজলুল কবির হাফেজ উললাহ, ছাত্রলীগ নেতা সোলতান মাহমুদ, সাইফুল ইসলাম মুন্না, আবদুল ফারুক প্রমূখ। পরে একটি শোক র‌্যালী প্রধান সড়ক প্রদক্ষিণ করে।


শেয়ার করুন