মোবাইল ব্যাংকিং : ৫০০০ টাকার বেশি লেনদেনে ছবি

BANK_therrport24নিরাপত্তার নামে বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। মোবাইল ব্যাংকিং গ্রাহক পাঁচ হাজার টাকার ঊর্ধ্বে লেনদেন করলে গ্রাহকের ছবি তুলে রাখবে এজেন্ট। রবিবার এই সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। দেশের সকল মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ব্যাংক ও সাবসিডিয়ারিসমূহকে চিঠির মাধ্যমে এই নির্দেশনা প্রদান করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, অপরাধমূলক লেনদেনের ঝুঁকি হ্রাস করার লক্ষ্যে পাঁচ হাজার টাকা বা তদূর্ধ্ব অংকের প্রতিটি লেনদেন সম্পাদনকালে সেবাদানকারী এজেন্ট গ্রাহকের ছবি উত্তোলনপূর্বক তা সংশ্লিষ্ট লেনদেনের তথ্য হিসেবে সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করবে। এ ছাড়া গ্রাহকের তথ্যাবলীর (কেওয়াইসি) সাথে মিল রেখে মোবাইল সিম আগামী ছয় মাসের মধ্যে নিবন্ধন করতে হবে।

চিঠিতে বলা হয়েছে, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের সকল কার্যক্রম নিরাপদ ও কার্যকর করার লক্ষ্যে এ খাতে ব্যবহৃত সকল গ্রাহকের সিম ও কেওয়াইসিতে প্রদত্ত তথ্যের সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে।

ছবি তোলার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে আরামবাগের বাসিন্দা সালমা খাতুন বলেন, টাকা তুলতে গেলে ছবি তুলতে হবে এটা কেমন কথা। এখনতো নানা বিড়ম্বনার শিকার হতে হবে। এজেন্ট আমাদের ছবি তুলে নানা ধরনের সমস্যা করতে পারে।


শেয়ার করুন