মোবাইলে ইন্টারনেট এক কলেই চালু বা বন্ধ ভারতে…

mobile_sms_386247794সিটিএন ডেস্ক:

ভারতে আগামী মাস থেকে মোবাইল ব্যবহারকারীরা একটিমাত্র এসএমএস বা কলের মাধ্যমেই ইন্টারনেট সেবা চালু বা বন্ধ করতে পারবেন। ব্যবহারকারীরা ‘১৯২৫’ নম্বরে মেসেজ বা কল করেই এ সেবা নিতে পারবেন, কোনো ধরনের চার্জ ছাড়াই।

মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীদের ইন্টারনেট ডিঅ্যাকটিভেট করতে একটি জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়, গ্রাহকদের এমন বহু অভিযোগের পর বিষয়টি গুরুত্বের সঙ্গে নেয় টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই)।

ডিঅ্যাকটিভ প্রক্রিয়াটি জটিলের কারণে কোম্পানিগুলো অতিরিক্ত মুনাফা অর্জন করছে গ্রাহকরা এমন অভিযোগও করেন। এরই ফলশ্রুতিতে নতুন এ সিদ্ধান্ত নেয় দেশটির টেলিকম নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

আগামী ১ সেপ্টেম্বর থেকে ‘১৯২৫’ নম্বরে কল বা মেসেজের মাধ্যমে মোবাইল ফোন ব্যবহারকারীরা ইন্টারনেট সেবা চালু ‍বা বন্ধ করতে পারবেন; শুক্রবার (০৭ আগস্ট) এ বিষয়ে দেশটির টেলিকম অপারেটরদের সমর্থনের পর নতুন এ নির্দেশনার কথা জানানো হয়।

এর ফলে ১ সেপ্টেম্বর থেকে মোবাইল ব্যবহারকারীরা ‘স্টার্ট’ (START) লিখে ‘১৯২৫’ নম্বরে পাঠিয়ে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এছাড়া ‘স্টপ’ (STOP) লিখে একই নম্বরে পাঠিয়ে ইন্টারনেট সেবা বন্ধ করা যাবে। গ্রাহকদের কাছ থেকে এ ধরনের স্ট্যাটাস পাওয়ার পর দ্রুত রিপ্লাই দিতেও নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

‌এদিকে, দেশটির টেলিকম কনজ্যুমার প্রোটেকশন রেগুলেশন থেকে অপারেটদের দেওয়া এক নির্দেশনায় বলা হয়, ব্যবহারকারীর ইন্টারনেট প্যাকেজ শেষ হয়ে গেলে তাকে বিষয়টি অবগত করা ছাড়া যেনো কোনো ধরনের চার্জ কর্তন করা করা হয়।

টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই) জানায়, গ্রাহকদের অবগত না করে সেবাদানকারী কেউ যেন মোবাইল ইন্টারনেট চালু বা বন্ধ না করে।


শেয়ার করুন