মুস্তাফিজ যখন স্টেইনের শিক্ষক!

steyn-mustafizসিটিএন ডেস্ক:

বয়স মাত্র ২০ বছর । আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে এখনও তিন মাস পার হয়নি। অথচ অভিষেকের পর থেকে প্রতিদিনই যেন নতুন নতুন বিস্ময় নিয়ে হাজির হচ্ছেন বাংলাদেশের বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান। নতুন বিস্ময় শুধু হাজিরই করছেন না, সেই বিস্ময় দিয়ে নজর কেড়েছেন পুরো ক্রিকেট বিশ্বের। এমনকি, ডেল স্টেইনের মত বর্তমান সময়ের সবচেয়ে ভয়ঙ্কর পেসারেরও সমীহ, শ্রদ্ধা আদায় করে নিয়েছেন তিনি। শুধু তাই নয়, মুস্তাফিজকে দেখেই না কি শিখছেন টেস্টে সদ্য ৪০০ উইকেট পাওয়া স্টেইন’গান।

চট্টগ্রাম টেস্টেই মুস্তাফিজের কাছ থেকে শিক্ষাটা নিয়েছেন স্টেইন। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট খুবই স্লো। পেসারদের জন্য একেবারে মরা উইকেট। কোন বাউন্স ছিল না। অথচ ওই উইকেটেই অভিষেকে ঝড় তুলেছিলেন তরুণ মুস্তাফিজ। এক ওভারে হাশিম আমলাসহ ৩ উইকেট নেওয়াই নয় শুধু, প্রথম দিন শেষে ৪ উইকেট নিয়ে বিস্ময় সৃষ্টি করেছিলেন তিনি।

অথচ, এমন উইকেটেই কি না প্রোটিয়া পেসাররা মোটেও সফল হতে পারছিল না। বাংলাদেশের ব্যাটসম্যানদের দৃঢ়তার সামনে হার মানতে হচ্ছিল স্টেইন, ফিল্যান্ডার কিংবা মরনে মর্কেলদের। নিজেদের সাফল্য আসছে না দেখে যারপরনাই বিস্মিত হচ্ছিল প্রোটিয়া পেসাররা। তারা বুঝতেই পারছিল না, যে উইকেটে মুস্তাফিজ এত ভালো বোলিং করেছে, সে উইকেটে তারা কেন পারছে না!

স্টেইন তো আরও মরিয়া। উপমহাদেশ কিংবা আরব আমিরাতের নি®প্রান উইকেটেও তো তিনি রাজা। একের পর এক উইকেট তুলে নেন। এখানে ১৯ টেস্টে ২২.৩৩ গড়ে নিয়েছেন ৯০টি উইকেট। অথচ, চট্টগ্রামে কেন এতটা ব্যার্থ? এরপর মুস্তাফিজকে নিয়ে রীতিমত গবেষণা শুরু করে দিল প্রোটিয়ারা। ডেল স্টেইন খুঁটিয়ে খুঁটিয়ে দেখলেন মুস্তাফিজের বোলিং স্টাইল।

তখনই আসল রহস্যটা উদঘাটন করেন স্টেইনরা। প্রোটিয়া পেসার নিজেই জানালেন তার বদলে যাওয়ার রহস্য। জাানালেন, চট্টগ্রাম টেস্টেই মুস্তাফিজকে দেখে শিখেছি আমরা, কিভাবে স্লো এবং ফ্ল্যাট উইকেটে বোলিং করে সফল হতে হয়! এরপর তো চট্টগ্রাম টেস্টেই ৩ উইকেট নিয়েছেন তিনি। মিরপুরের উইকেটও কম স্লো নয়, তবুও প্রথম দিন ঝড় তুলেছেন স্টেইন এবং তুলে নিয়েছেন ৩ উইকেট।

মিরপুরে প্রথম দিন শেষে সংবাদ সম্মেলনে এসে নিজ মুখেই স্টেইন বললেন, ‘আমরা বল সিম করানোর চেষ্টা করেছি। তবে এমন উইকেটে খুব একটা সফল হইনি। কিন্তু যখন দেখলাম, বাংলাদেশের ওই তরুণ বাঁহাতি পেসার (মুস্তাফিজ) এমন উইকেটেও দারুণ মুভমেন্ট পেয়েছে। তখন ভাবলাম বিষয়টা দেখা দরকার। আমরা দেখলাম, ওর কব্জির দারুণ পজিশনের কারণে এটা সম্ভব হচ্ছে। আমরা বোঝার চেষ্টা করলাম নিজেরাও কাজে লাগানোর চেষ্টা করলাম। এ কারণেই মূলতঃ এ সাফল্য এসেছে।’


শেয়ার করুন