সৌদি মুফতির দাবি

মিনা ট্র্যাজেডি ছিল ‘মানুষের নিয়ন্ত্রণের বাইরে’

120856_1সিটিএন ডেস্ক :

সৌদি আরবের প্রধান ধর্মীয় নেতা বলেছেন যে মক্কার মিনায় পদদলিত হয়ে ৭১৭ হজযাত্রীর মৃত্যুর ঘটনা ‘মানুষের নিয়ন্ত্রনের বাইরে’ ছিল।

হজের সমাপনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন বলে জানিয়েছে সৌদির আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম।

গত সিকি শতাব্দীর মধ্যে হজের সময় ভয়াবহ ওই ঘটনার পর সৌদি আরব হজযাত্রীদের নিরাপত্তার ক্ষেত্রে সমালোচনার মুখে রয়েছে।

শুক্রবার মিনায় সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফের সাথে এক বৈঠকে গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ আল-শেখ বলেন, ‘যা ঘটেছে তাতে আপনারা (সৌদি সরকার) দায়ী নয়।’ সৌদি প্রেস এজেন্সি শনিবার এ খবর ছেপেছে। ‘যেসব ঘটনা মানুষ নিয়ন্ত্রণ করতে পারে না তার জন্য আপনাদের দোষারোপ করা যায় না। ভাগ্য ও নিয়তি অলঙ্ঘ্যনীয়,’ নায়েফকে বলেন শেখ আবদুল আজিজ। নায়েফ সৌদি হজ কমিটির প্রধান। মিনায় শয়তানকে পাথর মারার সময় পদদলিত হয়ে মৃত্যুর ঘটনায় তিনি তদন্তের নির্দেশ দিয়েছেন। মক্কা ও মদীনার ‘দুটি পবিত্র মসজিদের জিম্মাদার’ বাদশা সালমান হজ ব্যবস্থাপনার পর্যালোচনার নির্দেশ দিয়েছেন। তবে ওই ঘটনার জন্য হজযাত্রীরা পুলিশের পাথর মারার সড়ক বন্ধ করে দেয়া এবং দুর্বল ব্যবস্থাপনাকে দায়ী করেছেন।

এর আগে সৌদি স্বাস্থ্যমন্ত্রী খালেদ আল-ফাতিহ বলেছেন, হজযাত্রীদের ভুলের কারণে ওই ঘটনা ঘটেছে। সৌদি প্রেস এজেন্সি জানায়, শুরা কাউন্সিলের চেয়ারম্যান আবদুল্লাহ আল-শেখ সৌদি নাগরিক ও মুসলিমদের ‘পক্ষপাতমূলক প্রচারণায়’ কান না দেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘এই খাঁটি দেশের শত্রুরা সৌদি আরবের পবিত্র স্থানসমূহের সেবা, তাদের নির্মাণ ও সম্প্রসারণ এবং দর্শনার্থী ও তীর্থযাত্রীদের সেবা নিয়ে পক্ষপাতমূলক প্রচারণার মাধ্যমে প্রশ্ন তুলছে।’

সূত্র: আলজাজিরা


শেয়ার করুন