মা ইলিশ ধরায় ৮ জেলের কারাদণ্ড

2015_09_27_10_53_11_LLoRJZ6pmNXGIxZDx3NUoFx81QyiR2_originalসিটিএন ডেস্ক :

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরা লক্ষ্মীপুরের রামগতিতে ৮ জেলের প্রত্যেকে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার রাত সাড়ে ১২টার দিকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) রবিউল ইসলাম এ দণ্ড দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- নেছার উদ্দিন, নুর উদ্দিন, সুমন, ইউছুফ, মনির উদ্দিন, নাজিম উদ্দিন মিরাজ উদিাদন ও শাহেদ। তাদের মধ্যে ৩ জেলে রামগতি উপজেলার বয়ারচর এলাকার ও ৫ জেলে নোয়াখালীর হাতিয়া উপজেলার বাসিন্দা জানা গেছে।

এর আগে বিকেল থেকে রাত ৮টা পর্যন্ত মৎস্য বিভাগ ও রামগতির বড়খেরী নৌ পুলিশ উপজেলার গাবতলী, টাংকির ঘাট ও আলেকজান্ডারসহ মেঘনা নদীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ইলিশ শিকারের দায়ে তাদের আটক করে। পরে আটকৃতদের রাত সাড়ে ১২টার দিকে ভ্রাম্যমাণ আদালতের সামনে হাজির করলে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) রবিউল ইসলাম তাদের প্রত্যেককে ১ বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেন।

রামগতি সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. খোরশেদ আলম জানান, রামগতির মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে ইলিশ শিকারের দায়ে তাদের আটক করা হয়। পরে আটককৃতরা ভ্রাম্যমাণ আদালতের সামনে তাদের দোষ স্বীকার করায় ১৯৫০ সালের মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইনের ৪ ধারায় দোষী প্রমাণিত হওয়ায় তাদের প্রত্যেককে ১ বছর করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে ভ্রাম্যমাণ আদালত।

উল্লেখ্য, প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনাল এলাকার ১শ কিলোমিটার পর্যন্ত মেঘনা নদীকে ইলিশের অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে। ওই এলাকায় ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ১৫ দিন ইলিশসহ সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। এ সময়ে ইলিশ শিকার, ক্রয়-বিক্রয়, সংরক্ষণ পরিবহন, বাজারজাতকরণও মজুত নিষিদ্ধ রয়েছে।


শেয়ার করুন