মার্কিনদের বাংলাদেশ ভ্রমণে সতর্কতার মাত্রা বাড়ল

us-passport_119268ঢাকা: সাম্প্রতিক সময়ে বাংলাদেশে জঙ্গি হামলার প্রেক্ষাপটে নিজ দেশের নাগারিকদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে সতর্কতার মাত্রা বাড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ট্র্যাভেল অ্যালার্ট থেকে এই সতর্কতার মাত্রা ট্র্যাভেল ওয়ার্নিংয়ে উন্নীত করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। এছাড়া বাংলাদেশে মার্কিন দূতাবাসের ওয়েবসাইটেও সেই ভ্রমণ সতর্কতার মাত্রা বাড়ানোর কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার ওয়াশিংটনে পররাষ্ট্র দপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলনে একজন মুখপাত্র এ কথা জানান।

গত ২৪ জুন গুলশানের আর্টিজেন বেকারিকে সশস্ত্র হামলা চালানো হয়। এ সময় ১৭ বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। পরদিন সেনাবাহিনীর নেতৃত্বে কমান্ডো অভিযান চালিয়ে ছয় জঙ্গিকে হত্যা করা হয়। এছাড়া গতকাল কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ মাঠে নামাজ শুরুর আগে সন্ত্রাসী হামলায় দুই পুলিশ সদস্যসহ চারজন নিহত হয়। এসব হামলায় শঙ্কা প্রকাশ করে নিজ দেশের নাগরিকদের বাংলাদেশে যাওয়া ও চলাচল করতে এই সতর্কতার মাত্রা বাড়ানো হলো।

ওয়াশিংটনে পররাষ্ট্র দপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলনে একজন মুখপাত্র সে দেশের নাগরিকদের বর্তমান সময়ে বাংলাদেশে আসার ‘ঝুঁকির’ কথা বলেন। তিনি বলেন, “গত ফেব্রুয়ারিতে যে ট্র্যাভেল অ্যালার্ট জারি করা হয়েছিল, তা বাড়িয়ে এখন ট্র্যাভেল ওয়ার্নিং জারি করা হয়েছে।”

পররাষ্ট্র দপ্তরের তথ্য অনুযায়ী, ট্রাভেল অ্যালার্ট জারি করার অর্থ হলো সেখানে চলাফেরার ক্ষেত্রে পরিস্থিতি সম্পর্কে তাদের নাগরিকদের অবহিত ও সতর্ক থাকা। সাধারণত নির্বাচনকালে অথবা বিক্ষোভ কিংবা ধর্মঘট চলাকালে এমন সতর্কতা জারি করা হয়, যার মেয়াদ থাকে স্বল্পকালীন। আর ট্রাভেল ওয়ার্নিং খুবই বড় রকমের সতর্কতা। এই ক্ষেত্রে মার্কিন নাগরিকরা সেই দেশে যাতায়াত করবে কিনা তা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করতে বলা হয়। সাধারণত, অস্থিতিশীল সরকার, গৃহযুদ্ধ, সহিংসতার ক্রমবৃদ্ধি অথবা অব্যাহত সন্ত্রাসী আক্রমণের প্রেক্ষাপটে এই ধরনের সতর্কতা জারি করা হয়। বাংলাদেশের ক্ষেত্রে সেই ‘অ্যালার্ট’ ছাপিয়ে ‘ওয়ার্নিং’ জারি করা হয়েছে।

জন কিরবি বলেন, ‘যুক্তরাষ্ট্রের যেসব নাগরিক বাংলাদেশে অবস্থান করছেন, সাম্প্রতিক সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে তাদের উচ্চ পর্যায়ের সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে। সেই সঙ্গে স্থানীয় নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণে রাখতে পরামর্শ দেওয়া হচ্ছে।’

এদিকে ঢাকার মার্কিন দূতাবাসের অফিসের ওয়েবসাইটেও তাদের নাগরিকদের ঢাকায় ব্যক্তিগত চলাফেরার ওপর কিছু বিধিনিষেধ দিয়েছে, যার বিস্তারিত বিবরণ তাদের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের সরকারি কর্মচারী বা তাদের পরিবারের সদস্যদের পায়ে হেঁটে, বাইসাইকেল, রিকশা বা কোনো উন্মুক্ত যানবাহনে চলাচল না করতে এবং বড় কোনো জনসমাগমস্থলে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

–ঢাকাটাইমস


শেয়ার করুন