মানুষের চেয়ে দ্বিগুণ দৃষ্টিশক্তি ছোট্ট পাখির!

Brown_Thornbill-400x266সিটিএন ডেস্ক:

গবেষণায় দেখা যায় মানুষের চেয়ে ভাল দৃষ্টিশক্তি ধারণ করে ক্ষুদে পাখিরা। ছোট্ট চামচিকা, দোয়েল ও অন্যান্য পোকা শিকারী ছোট্ট পাখিদের দৃষ্টিশক্তি প্রখর। সমস্ত পশু-পাখির মধ্যে এদের দৃষ্টি প্রখর হলেও পৃথিবীর যাবতীয় দৃশ্য তাদের কাছে স্লো মোশনের মত ধরা পড়ে। সুইডেনের একটি ইউনিভার্সিটির গবেষণায় এ তথ্য জানা যায়।
গবেষণায় দেখা যায় একেক পাখির একেক রকম দৃষ্টিশক্তি থাকে যা অন্তত মানুষের চেয়ে ৬০ হার্জ বেশি। মাছ শিকারী পাখিরা দূর্বল রেজ্যুলেশনেও দেখতে পারে। গবেষণায় পাখিদের বিভিন্ন আলোয় খাবার দিয়ে পরীক্ষা করা হয়। ছোট পাখিরা ঝোপ-ঝাড়ের মধ্যে খুব দ্রুত জায়গা চিহ্নিত করতে পারে, বিশেষ করে শিকারীদের হাত থেকে বাঁচতে তারা চোখের পলকেই নিরাপদ জায়গায় লুকিয়ে পড়ে।
ঈগলের দৃষ্টিশক্তি যেকোন পাখির চেয়ে তীক্ষè ও পরিষ্কার। তারা কোন যে কোন কিছু খুবই পরিষ্কার দেখতে পায় অনেকটা বাইনোকুলার বা খেলার মাঠের জুম করা শক্তিশালী ক্যামেরার মত।
গবেষণায় পাখিদের আলোর প্রভাবে দৃষ্টিশক্তি পরীক্ষা করতে পরিষ্কার ও মিটমিটে আলোতে খাবার দিয়ে দেখা হয়। সেখানে দেখা যায় তুলনামূলক কম আলোর ঘর থেকেই তারা খাবার সংগ্রহ করতে পারে। ছোট্ট পাখিদের মধ্যে অনেকেই একশ হার্জ দৃষ্টিশক্তিতে মিটমিটে আলো থেকে খাবার তুলে নেয় যা একজন মানুষের কাছে অনেকটা অদৃশ্য। সূত্রঃ নিউকেরালা


শেয়ার করুন