কক্সবাজার ইসলামিয়া কামিল মাদরাসায় সন্ত্রাস বিরোধী সমাবেশ

মাদরাসা শিক্ষার্থীরা সন্ত্রাসের সাথে জড়িত নয়–মাদরাসা শিক্ষা বোর্ড চেয়ারম্যান

Pic-01কক্সবাজার প্রতিনিধি :

বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর একে এম ছায়েফ উল্ল্যাহ বলেছেন, মাদরাসা শিক্ষার্থীরা কোন প্রকার সন্ত্রাসের সাথে জড়িত নয়। তিনি বলেন, তারা জঙ্গিবাদ সন্তাসবাদ মোকাবেলা করে সমাজের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখবে। মাদরাসা শিক্ষার্থীরা ইসলামী শিক্ষার পাশাপাশি আধুনিক জ্ঞান বিজ্ঞানে সমৃদ্ধ হয়ে মাননীয় প্রধানমন্ত্রীর ভিষণ ’২১ ও ভিষণ ’৪১ বাস্তবায়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে। আজ (০৩.০৯.২০১৬ ইং) কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসা প্রিন্সিপাল মাওলানা জাফর উল্লাহ নূরীর সভাপতিত্বে আয়োজিত ‘জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সমাবেশে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
বর্তমানে নারীরা দেশের অনেক জেলায় জেলা প্রশাসক ও পুলিশ সুপারের দাযিত্ব পালন করছেন বলে উল্লেখ করে মাদরাসা বোর্ডের চেয়ারম্যান আরো বলেন, মাদরাসা শিক্ষা কারিকোলাম এখন অনেক উন্নত। মাদরাসা শিক্ষার্থীরাও এখন আর পিছিয়ে নেই। সম্প্রতি প্রকাশিত আলিম পরীক্ষার ফলাফল তাই প্রমাণ করে। আগামীতে মাদরাসা শিক্ষার্থীরা সমাজের বিভিন্ন স্তরে সার্বিক উন্নয়নে আরো বেশী ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন প্রফেসর ছায়েফ উল্ল্যাহ।
তিনি আরো বলেন, গত ১৮ আগষ্ট আলিম ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের দিন মাননীয় প্রধানমন্ত্রী এই মাদরাসার প্রিন্সিপ্যাল জাফর উল্লাহ নূরী ও একজন ছাত্রীর সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলে মাদরাসা শিক্ষা, শিক্ষক ও শিক্ষার্থীদের মূল্যায়ন করেছেন। এজন্য মাদরাসা শিক্ষক ও শিক্ষার্থীরা মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ। ওই সময় (ভিডিও কনফারেন্সে) তিনি নিজেও প্রিন্সিপ্যাল নূরীর সাথে কথা বলে মাদরাসার খোঁজ খবর নিয়েছেন বলে উল্লেখ করেন।
ইসলামিয়া মহিলা কামিল মাদরাসার শিক্ষা কার্যক্রমে সšুÍষ্টি প্রকাশ করে মাদরাসা বোর্ডের চেয়ারম্যান আগামীতে আরো ভাল করার জন্য মাদরাসা পরিচালনা কমিটি, শিক্ষক ও অভিভাবকদের সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখার পারামর্শ দেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ নজমুল হুদা ও প্রকাশনা নিয়ন্ত্রক মোঃ শাহজাহান।
মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ নজমুল হুদা বলেন, জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ ঘৃণিত পথ। তিনি মাদরাসা শিক্ষার্থীদের এই ঘৃণিত পথ থেকে দুরে থেকে ভাল ফলাফল করার আহবান জানান।
প্রকাশনা নিয়ন্ত্রক মোঃ শাহজাহান বলেন, বিশ্বনবী সঃ ছিলেন সার্বজনীন। ইসলামও একটি সার্বজনীন জীবন ব্যবস্থা। মুসলিম সমাজে অবস্থান করা অমুসলিমরা মুসলমানদের আমানত স্বরূপ। আমাদের দেশের অমুসলিমরাও আমাদের কাছে আমানত। তাই তাদের জানমালের হেফাজতের দায়িত্ব আমাদের। মাদরাসা শিক্ষার্থীরা এখন কুরআন হাদীসের শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষার সুযোগ পাচ্ছে। তিনি বলেন, মাদরাসা শিক্ষা এখন আধুনিক দক্ষ নাগরিক তৈরীতে সক্ষম।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, মাদরাসা গর্ভানিং বডির সহ-সভাপতি, জাতীয় মহিলা সংস্থা কক্সবাজার জেলা সভাপতি ও কক্সবাজার জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী, প্রধানমন্ত্রীর আস্থাভাজন সমাজ সেবায় পুরস্কৃত বিশিষ্ট নারী নেত্রী কানিজ ফাতেমা মোস্তাক ও মাদরাসা গর্ভানিং বডির সদস্য প্রফেসর মোঃ গিয়াস উদ্দিন। পিটিএ’র সভাপতি সাংবাদিক শামসুল হক শারেক, অভিভাবক নুরুল কবির চৌধুরী, মাদরাসার সহকারী অধ্যাপক ফরিদুল আলম, মাওলানা মাহমোদুল করিম ফারুকী, ফরিদ আহমদ, আব্দুর রহীম, আবুল হোসাইন, মাওলানা কামাল উদ্দিন প্রমূখ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রখেন মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান, ভাইস প্রিন্সিপ্যাল মাওলানা আজম মোবারক উল্লাহ। মাদরাসার ছাত্রীরা অনুষ্ঠানে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী বক্তৃতা, কবিতা ও গান গেয়ে অনুষ্ঠানকে প্রণবন্ত করে তোলে।


শেয়ার করুন