মাছ বাজারে স্বস্তি,সবজিতে কাটছে না শনিরদশা

Pic of vegitableনুরুল আমিন হেলালী :

শহরের হাট-বাজারে মাছের দামে স্বস্তি দেখা দিলেও শাক-সবজির বাজারে সহসায় কাটছে না শনিরদশা। বাজার ঘুরে দেখা যায়, একদিকে বিভিন্ন প্রজাতির সামুদ্রীক মাছ অপরদিকে হ্যচারীর মৌসুমী ফসল হিসেবে খ্যাত পাওয়া মাছে বাজার সয়লাব। ফলে বেজায় খোশ মেজাজে মাছ ক্রয়-বিক্রয় করছে ক্রেতা-বিক্রেতারা। তবে অন্যদিকে শীতকালীন সবজির সরবরাহ বাড়লেও এখনও তেমন কমেনি দৃশ্যমান সবজির দাম। কোরবানির ঈদের পর থেকেই সবজির বাজার বেশ চড়া। আবার এ সপ্তাহে দাম বাড়ার তালিকায় নতুন করে যুক্ত হয়েছে ব্রয়লার মুরগি ও ডিমের দাম। অন্যদিকে গত সপ্তাহের তুলনায় সবধরনের মাছের দাম আরও কমেছে। শহরের বড়বাজার, বাহারছড়া বাজার, কানাইয়ার বাজার, তারাবনিয়ার ছড়া বাজার, কলাতলী বাজারসহ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে এই দৃশ্য।

শিম, বাধাকপি, মুলা, ঢেঁডস, পুঁইশাক, পালংশাকসহ বিভিন্ন ধরনের আগাম শাক-সবজিতে সেজেছে দোকানগুলো। তবে দামে বেশ চড়া। বাজার ঘুরে দেখা গেছে, বেশির ভাগ সবজির দাম কেজি প্রতি ৫০ টাকার উপরে। প্রতি কেজি কাঁচামরিচ ১৬০ টাকা, শিম ৮০ টাকা, টমেটো ১২০ থেকে ১৫০ টাকা, বরবটি ৪০ টাকা, মুলা ৫০ টাকা, বেগুন ৬০ টাকা, পটল ৬০ টাকা, করলা ৬০ থেকে ৮০ টাকা, ঝিঁঙ্গা ৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, পাতা কপি ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ থেকে ৪০ টাকা, লাউ ৩০ থেকে ৩৫ টাকা ও পেঁপে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বড়বাজারের সবজি বিক্রেতা আবু জাফর বলেন, এখনও সবজির মৌসুম আসেনি। কিছু আগাম শীতকালীন শাক-সবজি বাজারে আসছে। এর পরিমান খুব বেশী নয়, তাই দাম একটু চড়া। তবে কয়েক কৃষকের সাথে আলাপে জানা যায়, এবারের অতি বৃষ্টি ও অনেক স্থানে পরপর কয়েকবার বন্যার কারণে অনেক সবজি ক্ষেত নষ্ট হয়ে গেছে। তবে পানি নামার পর আবার সবজি লাগিয়েছেন অনেকে।

কিন্তু এসব সবজি এখনো বাজারে আসা শুরু করেনি। তারা আরও বলেন, আগামী সপ্তাহ নাগাদ বাজারে পুরোদমে সবজি আসতে পারে। তখন সবজির দামও কমার সম্ভাবনা রয়েছে। কলাতলী ফ্রেশ ইন রেস্তোরার মালিক নুরুল কবির বলেন, মাছ সবজি বাদ দিলে অন্যান্য নিত্যপণ্যের দাম বেশি হওয়ায় বাজারে এসে হিমশিম খেতে হচ্ছে ক্রেতাদের। মাছ বাজার ঘুরে দেখা গেছে, ইলিশ ৫০০ থেকে ৮০০ টাকা, রুই ২২০ থেকে ২৮০ টাকা, তেলাপিয়া ১৪০ থেকে ১৬০ টাকা, পাঙ্গাস ১৩০ থেকে ১৫০ টাকা, কোরাল ২৫০ থেকে ৩৫০ টাকা, টেংরা ২২০ থেকে ২৮০ টাকা, চিংড়ি ২২০ থেকে ৬০০ টাকা, লইট্রা ৮০ থেকে ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বাহারছড়া বাজারের মাছ বিক্রেতা কাসেম ও সাহাব উদ্দিন জানান, সামুদ্রিক মাছের দাম গত সপ্তাহের চেয়ে কমেছে আগামী সপ্তাহে আরও কমতে পারে।


শেয়ার করুন