ভূমধ্যসাগরে নৌযানডুবি: ৭০০ শরণার্থীর মৃত্যু

2016_05_29_16_55_06_7gOPRccClBzHyieWFohobS6XbFyAbp_originalসিটিএন ডেস্ক:
ভূমধ্যসাগরে তিনটি নৌযানডুবির ঘটনায় গত কয়েকদিনে ৭০০’র বেশি শরণার্থী নিহত হয়েছে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। রোববার সংস্থার মুখপাত্র উইলিয়াম স্পিন্ডলার আল জাজিরাকে এ তথ্য জানিয়েছে।

তিনি জানান, গত সপ্তাহে ভূমধ্যসাগরে বেশ কয়েকটি নৌযানডুবির ঘটনা ঘটেছে। এর মধ্যে বুধবার প্রথম নৌযানডুবির ঘটনাটি ঘটে। ওই নৌকায় ৬০০ যাত্রী ছিল। তাদের অনেকে এখনো নিখোঁজ রয়েছে।

দ্বিতীয় ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার এবং তৃতীয় ঘটনাটি শুক্রবার ঘটেছে বলেও জানান স্পিন্ডলার। তিনি বলেন, ‘আমরা আশঙ্কা প্রকাশ করছি, ওই তিনটি ঘটনায় ৭০০ লোক নিখোঁজ রয়েছে। আমাদের ধারণা, তারা হয়তো ডুবে গেছে।’ এখনো কিছু নৌকা লিবিয়া থেকে ইতালি আসার চেষ্টা করছে এবং এ পর্যন্ত কয়েকটি উদ্ধার অভিযান চালানো হয়েছে বলেও জানান স্পিন্ডলার।

ছোট ছোট নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার চেষ্টা বন্ধে আরো পদক্ষেপ নেয়া দরকার বলেও জানান ইউএনএইচসিআর’র এই মুখপাত্র। তার ভাষায়, ‘লোকজনকে এটা করা থেকে বিরত রাখা অত্যন্ত কঠিন। আমাদের মতে, শরণার্থীদের ইউরোপ যাত্রার ক্ষেত্রে অবৈধ পথের বিকল্প হিসেবে তাদের বৈধভাবে আসার সুযোগ দেয়া দরকার। আর কোনো পথ না থাকায় তারা বিপজ্জনক যাত্রাটি বেছে নিচ্ছেন।’


শেয়ার করুন