ভূমধ্যসাগরে নৌকা ডুবিতে ৪০০ জনের মৃত্যু

ডেস্ক রিপোর্ট : আফ্রিকান অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে কমপক্ষে ৪০০ জন প্রাণ হারিয়েছেন। এ অভিবাসীরা ইতালির উদ্দেশে লিবিয়া থেকে একটি নৌকায় রওনা দিয়েছিল বলে উদ্ধার হওয়া অভিবাসীরা জানিয়েছেন। সেভ দ্য চিলড্রেন এসব তথ্য জানিয়েছে।
নৌকাটিতে প্রায় ৫৫০ জন যাত্রী ছিল। লিবিয়া উপকূল থেকে ছেড়ে আসার ২৪ ঘণ্টার মধ্যে নৌকাটি ডুবে যাওয়ার পর মঙ্গলবার সকালে দক্ষিণ ইতালি থেকে ১৫০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।
এক কর্মকর্তা জানান, এ সময় আবহাওয়া ভালো থাকায় ভূমধ্যসাগের মানুষ পাচারের হিড়িক পড়ে । গত ফেব্র“য়ারিতে নৌকা ডুবি হলে সমুদ্রের ঠা-া পানিতে ৩৩০ জনের মৃত্যু হয়।
লিবিয়ার সীমান্তের কাছেই ইতালি। সাব সাহারীয় অঞ্চলের অধিবাসীরা তাই ভূমধ্যসাগর পাড়ি দিয়ে লিবিয়া হয়ে ইউরোপে অভিবাসনের চেষ্টা চালিয়ে থাকে।

তাদের এই অভিবাসন প্রবণতা ঠেকাতে গত কয়েক বছর ধরে পশ্চিমা সহযোগীদের বিভিন্নভাবে সহায়তা করছে লিবীয় কর্মকর্তারা। সে দেশের উপকূলীয় রক্ষী এবং নৌ ও সেনা কর্মকর্তাদের দেয়া হচ্ছে নানা প্রশিক্ষণ ।
আইওএম জানিয়েছে চলতি বছরে এরই মধ্যে ভূমধ্যসাগরে এ ধরনের নৌকা ডুবিতে প্রায় ৫০০ যাত্রী মারা গেছেন।

বোঝাই নৌকাগুলো থেকে হাজারের বেশি অভিবাসীকে উদ্ধার করেছিল ইতালি।

ইউরোপে অভিবাসনে ইচ্ছুক আফ্রিকানরা অবৈধ চক্রগুলোর সহায়তায় লিবিয়া থেকে ইউরোপীয় দেশগুলোর উদ্দেশে সাগর যাত্রা করে থাকে। এজন্য তাদের মাথাপিছু এক হাজার ডলারের বেশি অর্থ ব্যয় করতে হয়।


শেয়ার করুন