কক্সবাজারে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের বিরোধিতাকারীরা যুদ্ধপরাধীদের চেয়ে নিকৃষ্ট

বেলা’র নোটিসের প্রতিবাদে দরিয়ানগরে বিক্ষোভ

Cox Darianagar Veterinary University pic 04.11.15 বার্তা পরিবেশক ॥

দেশের শিক্ষাক্ষেত্রে অনগ্রসর জেলা  সর্বপ্রথম সরকারি বিশ্ববিদ্যালয় হিসাবে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস স্থাপনের বিরোধিতাকারীদের অবিলম্বে গ্রেফতারপূর্বক রিমান্ডে এনে দেশবিরোধী ষড়যন্ত্রের রহস্য উদঘাটনের দাবী জানিয়েছেন দরিয়ানগর বড়ছড়া এলাকাবাসী। ক্যাম্পাস নির্মাণ বন্ধে কথিত পরিবেশবাদী সংগঠন বেলা’র নোটিসের প্রতিবাদে আজ বুধবার দুপুরে দরিয়ানগরে আয়োজিত এক বিক্ষোভ মিছিলোত্তর সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন- ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস স্থাপনের বিরোধিতাকারীরা একাত্তরের যুদ্ধপরাধীদের চেয়েও নিকৃষ্ট। তারা এখন পুরো কক্সবাজারবাসীর কাছে ঘৃণিত ও ধিক্কৃত। তারা পরিবেশ রক্ষার অজুহাতে একদিকে সরকারের উন্নয়ন প্রকল্প বাধাগ্রস্ত করছে, অন্যদিকে জেলাব্যাপী ব্যাপক চাঁদাবাজি করে যাচ্ছে। বক্তারা অবিলম্বে এসব ষড়যন্ত্রকারীদের গ্রেফতারপূর্বক রিমান্ডে এনে দেশবিরোধী ষড়যন্ত্রের রহস্য উদঘাটনের দাবী জানান।

বক্তারা আরো বলেন- পরিবেশ সংরক্ষণ ও গবেষণার জন্য যে বিশ্ববিদ্যালয় স্থাপিত হতে যাচ্ছে তার বিরুদ্ধে পরিবেশ ধ্বংসের অজুহাত তোলা অত্যন্ত হাস্যকর।

বক্তারা ক্যাম্পাস নির্মাণে কোন পাহাড় ও গাছ কাটা হয়নি দাবী করে বলেন- অথচ বেলা’র কর্মকর্তারা এখানে পাহাড়কাটা দেখছেন।

এলাকাবাসী বেলা’র মিথ্যাচারের বিরুদ্ধে তীব্র ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করে আরো বলেন- দেশীবিদেশী ষড়যন্ত্রকারীদের মদদপুষ্ঠ এই সংগঠন কক্সবাজারবাসীকে নিরক্ষর ও মূর্খ হিসাবে দেখতে চায়। এ কারণে মিথ্যা অজুহাতে তারা বিশ্ববিদ্যালয় স্থাপনের বিরোধিতা করছে।
চাঁদাবাজি ছাড়া এ সংগঠনের কোন সাফল্য নেই বলেও দাবী করেন তারা।

বক্তারা মিথ্যা অজুহাতে পাঠানো বেলা’র নোটিস প্রত্যাহারের জন্য ৭২ ঘন্টার আল্টিমেটাম দিয়ে বলেন- অন্যথায় কঠোর আন্দোলন কর্মসূচী ঘোষণার মাধ্যমে এলাকাবাসী তাদের দাবী-দাওয়া আদায় করে নেবেন।

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় নির্মাণ বন্ধে বেলা’র নোটিসের প্রতিবাদে আজ বুধবার দুপুর ২টায় তাৎক্ষণিক এক বিক্ষোভ মিছিল বড়ছড়া আশ্রায়ণ প্রকল্প থেকে শুরু হয়ে দরিয়ানগর ‘বানরের পাহাড়’ ব্রীজের কাছে এসে এক সমাবেশে মিলিত হয়।

দরিয়ানগর বড়ছড়া আশ্রায়ণ ভূমিহীন সমবায় সমিতি ও সমাজ কমিটির সভাপতি মাহবুব আলমের সভাপতিত্বে ও সাংবাদিক আহমদ গিয়াসের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত বিক্ষোভ সমাবেশে আরো বক্তব্য রাখেন সমাজ কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী বাবুল, সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, সদস্য মোহাম্মদ ইসমাইল, যুবনেতা আবু ফরহাদ হিরু, নুরুল আবছার, মোহাম্মদ পারভেজ, জাহেদ, কামাল, মিজান, আবদু সালাম, জয়নাল আবেদীন জনি, তানজিল, রুবেল, নয়ন, মোহাম্মদ শহীদ, জাহেদ ও আবদুল করিম প্রমূখ।

উল্লেখ্য, শিক্ষাদীক্ষায় দেশের অনগ্রসর এলাকা কক্সবাজারে কোন পাবলিক বিশ্ববিদ্যালয় নেই। ফলে ২/৩শ কিলোমিটার দূরে চট্টগ্রাম শহরে গিয়ে উচ্চতর বিষয়ে পড়ালেখা করতে হয়। শিক্ষা প্রতিষ্ঠানের অপ্রতুলতার কারণে দেশের অন্যান্য অংশের তুলনায় কক্সবাজার জেলায় শিক্ষার সুযোগও কম। এ কারণে শিক্ষাদীক্ষায় পিছিয়ে রয়েছে কক্সবাজার জেলা। সাক্ষরতার দিক দিয়ে দেশে কক্সবাজার জেলার অবস্থান ৬১তম। কেবল পাবর্ত্য ৩ জেলা পিছিয়ে রয়েছে কক্সবাজার জেলা থেকে। কক্সবাজারের এ লজ্জাজনক অবস্থানের পরিবর্তনের জন্য বর্তমান সরকারের প্রতিশ্রুতি মতে সম্প্রতি ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস স্থাপনের জন্য অনুমোদন ও অর্থ বরাদ্দসহ ভূমি মন্ত্রণালয় কর্তৃক ৫ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে। রাষ্ট্রের প্রচলিত সকল প্রকার আনুষ্ঠানিকতা শেষে সেই জমির দখল বুঝে নিয়ে সেখানে অস্থায়ী স্থাপনাও গড়েছে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উক্ত বিশ্ববিদ্যালয়ে সমুদ্র সম্পদ সংরক্ষণ, সম্প্রসারণ ও তার বিকল্প ব্যবহার সম্পর্কিত বিভিন্ন বিষয়সহ বন্যপ্রাণী সংরক্ষণ ও গবেষণা, উপকূলীয় পরিবেশ ব্যবস্থাপনা ও বায়ো টেকনোলজির উপর উচ্চতর ডিগ্রী গ্রহণের সুযোগের কথা জেনে উদ্বেলিত কক্সবাজারবাসী। কক্সবাজারবাসীর আশা, এই ক্যাম্পাসটিই একদিন পূর্ণাঙ্গ সরকারী বিশ্ববিদ্যালয়ে রূপ নেবে। অথচ বিভিন্ন মহলের বিরোধিতার ঘটনায় ক্ষুব্দ ও হতাশ এলাকাবাসী।


শেয়ার করুন