বিশ্ব নেতাদের প্রতি খোলা চিঠি বিলগেটস-ইউনূসদের

open letter to world leaders from action 2015_50386সিটিএন ডেস্ক:
বলিউড অভিনেতা আমির খানের নেতৃত্বে অ্যাকশন ২০১৫ নামে সংগঠনের পক্ষ থেকে বিশ্ব নেতাদের প্রতি একটি খোলা চিঠি লেখা হয়েছে বিলগেটস-ইউনূসদের পক্ষ থেকে।
চিঠিতে ২০১৫ সালকে বিশ্ব ইতিহাসের এক গুরুত্বপূর্ণ মোড় পরিবর্তনকারী বছর হিসেবে আখ্যায়িত করে বিশ্বের বড় বড় সমস্যাগুলো সমাধানে সিদ্ধান্ত গ্রহণের আহবান জানানো হয় বিশ্ব নেতাদের প্রতি।
চিঠিতে বলা হয়, ইতিহাসের কিছু কিছু মুহূর্ত গুরুত্বপূর্ণ মোড় পরিবর্তনকারী মুহূর্তে পরিণত হয়। তেমনিভাবে আমাদের দৃষ্টিতে ২০১৫ সালও বিশ্ব ইতিহাসের এমনই একটি মুহূর্তে পরিণত হয়েছে। আমাদের মতে নতুন সহস্রাব্দের সুচনালগ্ন থেকে ২০১৫ সালই হল বিশ্বের বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে সবচেয়ে গুরুত্বপূর্ণ বছর।
আমরা বিশ্বাস করি ২০১৫ সালেই আমরা মানুষ ও পৃথীবির জন্য আরো উন্নত ও নিরাপদ ভবিষ্যৎ গড়ে তোলার পন্থা সম্পর্কে একটি ঐকমত্যে পৌঁছাতে পারবো। যা পুরো বিশ্বের নাগরিকদের উৎসাহিত করবে। এ বছরই আমরা চাইলে একটি স্থিতিশীল উন্নয়নের পথ বেছে নিতে পারি। আর নয়তো পরবর্তী কয়েক প্রজন্ম ধরে এই ব্যর্থতার জন্য আমাদেরকে আক্ষেপ করতে হবে। এখন আমাদের নিজেদেরকেই সিদ্ধান্ত নিতে হবে ইতিহাসের কোন পক্ষে থাকবো আমরা।
কোটি কোটি মানুষ আজ স্বরব হয়ে উঠেছে যা আপনারা আর একদমই উপেক্ষা করতে পারেন না। কারণ আপনারা এই মানুষদেরই প্রতিনিধিত্ব করেন। এই গ্রহের প্রতিটি কোন থেকে উঠে এসেছে এই স্বরগুলো।
এই স্বরগুলো হল- সেই তরুণীর স্বর যে এখনো শিক্ষার অধিকার থেকে বঞ্চিত, সেই গর্ভবতী মায়ের স্বর যে স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত, সেই তরুণদের স্বর যারা মর্যাদাপূর্ণ পেশা বা কর্ম থেকে বঞ্চিত, সেই সংখ্যালঘু পরিবারের স্বর যারা দূর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের কারণে বৈষম্যের শিকার হওয়ার আতঙ্কে দিনাতিপাত করছে, সে কৃষকদের স্বর যারা জলবায়ু পরিবর্তনের কারণে ভুমি থেকে উচ্ছেদ হয়ে শহরে পাড়ি জমাতে বাধ্য হয়েছে এবং রয়েছে আরো শতকোটি নিপীড়িতের স্বর। আর ২০১৫ সালে এই প্রতিটি মানুষের কথা শুনার অপূর্ব সুযোগ হবে আপনাদের।
২০১৫ সালেই জাতিসংঘের আয়োজনে দুটি গুরুত্বপূর্ন সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রথম সম্মেলনটি হবে সেপ্টেম্বর মাসে। আর এই সম্মেলনেই দারিদ্র্য দুরীকরণ, বৈষম্য মোকাবেলা এবং আরো স্থিতিশীল একটি পৃথীবি নির্মাণে বিশ্ববাসীকে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।
দ্বিতীয় সম্মেলনটি হল জলবায়ু পরিবর্তন সংক্রান্ত, অনুষ্ঠিত হবে ডিসেম্বরে। আমরা কি পরবর্তী প্রজন্মের ভবিষ্যত বিকিয়ে দিয়ে আজকের লোকদের আরাম-আয়েশ নিশ্চিত করবো?, সে ব্যপারে সিদ্ধান্ত নিতে হবে ওই সম্মেলনে।
এছাড়া বিশ্ব অর্থনীতি সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্তও নিতে হবে এ বছরই। আমাদের জীবদ্দশায় এ ধরণের সুযোগ অনেক বড় একটি সুযোগ।
এর আগেও এইডস, ম্যালেরিয়া ও অন্যান্য রোগ-বালাই এবং ওজন স্তরের ক্ষয়ে যাওয়া রোধে সিদ্ধান্ত গ্রহণ করতে গিয়ে আমরা জেনেছি ঐকমত্যে পৌঁছাতে পারলে অসাধ্যও সাধন করা সম্ভব। তবে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ন এই দুটি সম্মেলনে সিদ্ধান্ত গ্রহণে মাত্র অল্প কয়েকজন বিশ্ব নেতা মূল ভুমিকা পালন করবেন। জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় আমরা ইতোমধ্যেই অনেক অগ্রগতি লক্ষ্য করেছি। তবে প্রয়োজনের তুলনায় তা অনেক কম। আর নির্ধারিত লক্ষ্যমাত্রাগুলোও এতোটা উচ্চকাঙ্খী যে সাহসী অর্থায়ন এবং শীর্ষ পর্যায় থেকে চুক্তিগুলোর বাস্তবায়ন করা না হলে সেগুলোও অর্থহীন হয়ে পড়বে।
এ পরিস্থিতির পরিবর্তন না হলে, আমাদের আশঙ্কা যে আপনারা বিশ্ব নেতারা অজ্ঞাতসারেই পৃথীবিকে সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে বড় ব্যর্থতায় ডুবাবেন। তবে সময় এখনো ফুরিয়ে যায়নি। আপনাদের প্রতি আমাদের আহবান যে বিশ্বের দুর্দশাগ্রস্ত পরিস্থিতির পরিবর্তনে আপনারা সক্রিয়ভাবে সহায়তা করুন।
আসুন আমরা এই বিষয়ে পরিষ্কার হয়ে যাই যে, ২০১৫ সালে গৃহীত সিদ্ধান্ত এবং পদক্ষেপগুলোই পরবর্তী কয়েকদশকব্যপী আমাদের ভাগ্য নির্ধারণ করে দিবে। সূতরাং আপনাদের প্রতি আমাদের অনুরোধ, দয়াকরে সঠিক পথটি বাছাই করুন।
চিঠির শেষে বলিউড অভিনেতা আমির খান, হলিউড নেতা বেন অ্যাফ্লেক্স ও হিউ জ্যাকম্যান, মার্কিন ধনকুবের বিল গেটস, আর্চ বিশপ ডেসমন্ড টুটু, ড. মোহাম্মদ ইউনূস, মালালা ইউসুফজাই, জর্দানের রানী রানিয়া, উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস, আভাজের প্রেসিডেন্ট ও নির্বাহী পরিচালক রিকেন প্যাটেল, পপগায়িকা সাকিরাসহ নিজ নিজ ক্ষেত্রে বিশ্বের বিখ্যাত তারকারা স্বাক্ষর করেন।

শেয়ার করুন