জেলা পরিষদের হস্থক্ষেপ কামনা

বাইশারী বাজার সংলগ্ন পুকুরটির বেহাল দশা

At- Bazar Pokurমুফিজুর রহমান,বাইশারী :
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী বাজার সংলগ্ন পুকুরটি নোংরা-আবর্জনা ও সংস্কারের অভাবে বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। জেলা পরিষদের এই পুকুরটি প্রতি বছর বাইশারী বাজার কেন্দ্রীয় জামে মসজিদে ইজারা দেওয়া হলেও কর্তৃপক্ষের যথাযথ রক্ষনাবেক্ষন না থাকায় পানীয় জলের একমাত্র মাধ্যম পুকুরটি আবর্জনায় ভরে গেছে।
এ অবস্থায় থাকলে ভবিষ্যতে দৈনন্দিন ব্যবহৃত পানীয় সংকটের আশংকা করছেন বাজার ব্যবসায়ীরা। জেলা পরিষদের এই পুকুরটি ইজারার মাধ্যমে প্রতি বছর আসছে বিশাল অংকের রাজস্ব। অথচ বছরের পর বছর পুকুরটি ইজারা দেওয়া হলেও সংস্কার করার প্রয়োজন মনে করছেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এ অবস্থায় দীর্ঘদিন পুকুরটি সংস্কার না হওয়ায় নোংরা-আবর্জনায়পূর্ণ হয়ে ব্যবহার অনুপযোগী হয়ে উঠেছে পানি। নজরদারীর অভাবে পুকুরের পানি নষ্ট হয়ে ব্যবহৃত পানির চরম সংকটের আশংকা সৃষ্টি হয়েছে। সেই সাথে পুকুরে আবর্জনা মিশ্রিত পানির দূর্গন্ধে ভারী হয়ে উঠেছে চারপাশের পরিবেশ।
সরজমিনে দেখা যায়, বাজার সংলগ্ন পুকুরটি পরিস্কার পরিচ্ছন্নতার অভাবে আশপাশের দোকান গুলোর ময়লা-আবর্জনা পুকুরে গিয়ে পড়ছে। দীর্ঘদিনের অযতœ অবহেলায় জেলা পরিষদের অন্তর্ভূক্ত পুকুরটি জনসাধারণের ব্যবহার অনুপযোগী হয়ে উঠায় পানি সংকটে পড়েছে বাজারের দোকানদাররা ও মসজিদের মুসল্লিরা। তাছাড়া পুকুর পাড়ে মলমূত্র ত্যাগ করার কারণে পুকুরে পড়ছে বলে অভিযোগ স্থানীয়দের।
এ ব্যাপারে বাজার সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর বলেন, ইতিমধ্যে বাজার পুকুরটির পরিস্কার-পরিচ্ছন্নতার স্বার্থে চারিদিকে ঘেরাও করার চেষ্টা চলছে। বাইশারী ইউপি চেয়ারম্যান মনিরুল হক বলেন, পুকুরটি দীর্ঘদিন যাবৎ সংস্কার না হওয়ায় বর্তমানে পানি দূষিত হয়ে যাচ্ছে। যার কারণে সংস্কার প্রয়োজন মনে করেন তিনি। বাজার ব্যবসায়ী, স্থানীয় বাসিন্দা ও মুসল্লিরা পুকুরটি সংস্কারের জন্য জেলা পরিষদের হস্থক্ষেপ কামনা করেছেন।


শেয়ার করুন