বাইশারীর লম্বাবিলে পাহাড় কাটছে প্রভাবশালী নেতা

ctnমুফিজুর রহমান, বাইশারী :

নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীর লম্বাবিল এলাকায় ফসলী জমি ভরাট করতে দিনে দুপুরে পাহাড় কাটছে স্থানীয় ওয়ার্ড আওয়ামীলীগের এক নেতা। সরজমিনে গিয়ে দেখা যায়, ইউনিয়নের লম্বাবিল এলাকার মৃত নাছির মোহাম্মদের পুত্র মোঃ আব্দুল জব্বার (৪৫) নিজ বসত ভিটার পার্শ্ববর্তী ফসলী জমি ভরাট করতে ২০ ফুট উচু পাহাড় কর্তন করা অব্যাহত রেখেছে।
এতে পরিবেশের ভারসাম্য নষ্ট সহ জীব বৈচিত্রের মারাত্বক হুমকি হয়ে দাড়িয়েছে। এছাড়া পাহাড় কাটার ফলে ২৮নং লম্বাবিল সরকারী প্রাথমিক বিদ্যালয়টি সহ পার্শ্ববর্তী কয়েকটি বাড়ীঘর আগামী বর্ষা মৌসুমে ধ্বসে পড়ার সম্ভাবনা রয়েছে। পরিবেশ অধিদপ্তরের ছাড় পত্র বিহীন পাহাড় কাটা আইনত দন্ডনীয় অপরাধ হলেও সে আইনের তোয়াক্কা না করে প্রতিনিয়ত চালিয়ে যাচ্ছে পাহাড় কাটা।
স্থানীয় বীর মুক্তিযোদ্ধা ধুংছাই মার্মা বলেন, আব্দুল জব্বার এলাকার প্রভাবশালী ও ক্ষমতাসীনদলের নেতা হওয়ায় তার বিরুদ্ধে এলাকার লোকজন মুখ খুলে কথা বলতে নারাজ। কারন হিসেবে তিনি আরো জানান, তার বিরুদ্ধে কোন কথা বললেই লোকজনদের বিভিন্ন মামলা মোকাদ্দমায় জড়িয়ে দিবে বলে হুংকার ছাড়ে। তাই অনেকে জানার পরেও না জানার ভান করে থাকাটাই ভাল বলে মনে করে।
তবে পাহাড় কাটার বিষয়টি অস্বীকার করে আব্দুল জব্বার বলেন, বিগত বর্ষায় পাহাড়ে সৃজিত গাছপালা সহ মাটি ধ্বসে পড়ে। সেই ধ্বসে পড়া মাটি অন্যত্র সরিয়ে ফেলা হচ্ছে মাত্র। তাছাড়া আমার বসত ঘর হতে প্রাথমিক বিদ্যালয়টি আধা কিলোমিটার দূরে। এতে কোন ধরনের ভূমিধ্বসের আশংকা নেই এবং ধ্বসে পড়া মাটি গুলো অন্যত্র সরিয়ে ফেলার বিষয়টি প্রশাসনকে অবহিত করা হয়েছে বলেও তিনি জানান।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু শাফায়েত মোহাম্মদ শাহেদুল ইসলামের নিকট মুঠো ফোনে জানতে চাইলে তিনি পরিবেশ ধ্বংশকারী ও পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।


শেয়ার করুন