উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ

বাইশারীতে মসজিদের পুকুর দখল

download (1)মুফিজুর রহমান, বাইশারী 

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার মধ্যম বাইশারী পেঠান আলী পাড়া জামে মসজিদ ও ফোরকানিয়া মাদ্রাসার নামে লিপিবদ্ধ সরকারী পুকুরটি জবর দখলের ঘটনায় মসজিদ পরিচালনা কমিটি ও এলাকাবাসী গত ২৯ ফেব্রুয়ারী নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগে জানা যায়, উক্ত সরকারী পুকুরটি বিগত ১৪/১০/২০০২ইং সালে ২২নং ইউপি স্মারক মূলে মসজিদ ও ফোরকানিয়া মাদরাসার উন্নয়নে ব্যবহারের জন্য লিপিবদ্ধ আছে। উক্ত পুকুরটি দীর্ঘদিন যাবৎ মধ্যম বাইশারী পেঠান আলী পাড়া জামে মসজিদ ও ফোরকানিয়া মাদ্রাসার পরিচালনা কমিটি ও এলাকাবাসীর যৌথ উদ্দ্যোগে সংস্কার, রক্ষনাবেক্ষন সহ জনসাধারন, শত শত ছাত্র-ছাত্রীদেও ওযু-গোসল ব্যহার নিশ্চিত এবং মাছ উৎপাদন করে মসজিদ ও ফোরকানিয়া মাদ্রাসার ব্যয়ভার নির্বাহ করে আসছে।
কিন্তু একই এলাকার মৃত ইসমাইলের পুত্র বিগত দিনে ঈদগড় বাজারে জনতার পিঠুনিতে নিহত হওয়া দূর্ধর্ষ ডাকাত সর্দার শাহাব উদ্দিনের ছোট ভাই মোঃ রফিক সহ পরিবারের অন্যান্য সদস্যরা গত ২৮ ফেব্রুয়ারী ২০১৬ইং তারিখ রাতের আঁধারে পুকুরের চারিপার্শ্বে ঘেড়া-বেড়া দিয়ে জবর দখলে নেয়। ফজরে মুসল্লিরা মসজিদে নামাজ পড়ার উদ্দেশ্যে ওযু করতে গেলে পুকুরটি ঘেরাও অবস্থায় দেখে। এতে মুসল্লিরা ক্ষিপ্ত হয়ে ঘেরাও উত্তোলন করতে চাইলে মোঃ রফিক মুসল্লিদে অকথ্য ভাষায় গালমন্দ ব্যবহার সহ রাতের ঘুম হারাম করে দেওয়ার হুমকি প্রদান করে। মোঃ রফিক একজন ডাকাতদলের সদস্য হওয়ায় তার বিরুদ্ধে মুসল্লিরা কিছু বলতে সাহস পায় নি বলে অভিযোগে জানা যায়।
ইতিপূর্বেও মোঃ রফিক ও তার বড়ভাই ডাকাত শাহাব উদ্দিন বিগত ১০/১১/২০০২ইং সালে পুকুর ব্যবহার ও মাছ উৎপাদনে বাঁধা প্রদান করবে না মর্মে বাইশারী ইউনিয়ন পরিষদে অঙ্গিকার নামাও প্রদান করে। উক্ত অঙ্গিকার নামা না মেনে পূনরায় এলাকায় অশান্তি সৃষ্টির লক্ষ্যে মোঃ রফিক সরকারী পুকুরটি জবর দখল করে নেয়। অভিযোগে আরো জানা যায়, মোঃ রফিক বর্তমানেও বিভিন্ন ডাকাত দলের সাথে যোগাযোগ রয়েছে এবং মোবাইলের কথোপকথন রেকর্ডভূক্ত আছে।
মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আব্দুর রশিদ বলেন, অভিযোগে বর্ণিত বিবাদীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য নাইক্ষ্যংছড়ি থানা বরাবরে সুপারিশ করা হলেও এসআই শামিমের খামখেয়ালীতে এখনো পর্যন্ত পুকুরটি জবর দখল মুক্ত না হওয়ায় ওযু-গোসলের পানি ব্যবহারে মুসল্লি ও এলাকাবাসীরা বিপাকে পড়েছেন।
বর্তমানে জনস্বার্থে জবর দখলকৃত সরকারী পুকুরটি পূণরায় মুসল্লি ও জনসাধারণের ব্যবহারের জন্য উম্মুক্ত করে দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্থক্ষেপ কামনা করেছেন মুসল্লি ও এলাকাবাসী।


শেয়ার করুন