বাইশারীতে প্রচন্ড শীতে জনজীবন বিপন্ন

b400900f-3a3c-4377-b86b-7dfca09b51cdমুফিজুর রহমান, বাইশারী :

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে প্রচন্ড শীতে জনজীবন বিপন্ন হয়ে পড়েছে। হাঁড় কাপানো শীতে হত-দরিদ্র উপজাতী ও বাঙ্গালীরা অনেকেই সারারাত আগুন জালিয়ে নির্ঘুম রাত কাটতে দেখা যাচ্ছে। তাছাড়া শীতের প্রকোপ বেশী হওয়ায় রাবার বাগানের শ্রমিকদের পক্ষে ভোরে টেপিং করতে সমস্যার সৃষ্টি হচ্ছে বলে জানালেন একাধিক রাবার শ্রমিক।
তবে অপ্রতুল হলেও হতদরিদ্র সাধারন শীতার্ত মানুষের পাশে দাড়িয়েছেন জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান চৌধুরী। জেলা প্রশাসকের পক্ষ থেকে ৭০টি কম্বল ইউনিয়ন পরিষদের মাধ্যমে ইতিমধ্যে ওয়ার্ড ভিত্তিক বিতরণ করা হয়েছে এবং বিষয়টি নিশ্চিৎ করার পাশাপাশি এসব শীতার্ত মানুষের মাঝে শীগ্রই আরো শীতবস্ত্র বিতরণ করা হবে বলে জানালেন ইউপি চেয়ারম্যান মনিরুল হক।
সরজমিনে বাইশারীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, হাঁড় কাপানো শীতে শিশু-কিশোর, আবাল-বৃদ্ধা সহ অনেকেই ঠান্ডা জনীত রোগে আক্রান্ত হয়ে পড়েছেন। পর্যাপ্ত পরিমান শীত বস্ত্র বিতরন জরুরী মনে করেন এলাকাবাসী।
ভাড়ায় চালিত কয়েকজন মোটর সাইকেল ও সিএনজি চালক জানান, প্রচন্ড শীতে মোটর সাইকেল ও সিএনজি নিয়ে যাত্রী পরিবহন কষ্টকর হয়ে পড়েছে। তাছাড়া গত ২ সপ্তাহ যাবৎ বাইশারীর দূর্গম পাহাড়ী জনপদের মানুষ ছাড়াও গৃহপালিত পশু-পাখির অবস্থাও খারাপ হয়ে উটেছে। তীব্র শীতে বনের পশু-পাখি ছাড়াও গৃহপালিত পশু-পাখি মারা যাওয়ার খবর পাওয়া গেছে। হতদরিদ্র সাধারন লোকজন বাজারে প্রচন্ড শীতের তীব্রতা থেকে রক্ষা পাওয়ার জন্য পুরাতন গরম কাপড়ের দোকানে ভীড় জমিয়েছে।
প্রচন্ড শীতে ইউনিয়নের ৩০ হাজারেরও অধিক পাহাড়ী-বাঙ্গালী জনসাধারনের পাশে দাড়িয়ে সহযোগীতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য সরকারের ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের পাশাপাশি বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন অসহায় শীতার্ত ব্যক্তিরা।


শেয়ার করুন