বাইশারীতে দোকান নির্মাণে ভরাট হচ্ছে ড্রেন

মুফিজুর রহমান, বাইশারী:
নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী বাজারে পানি নিস্কাসনের জন্য নির্মিত ড্রেন ভরাট ও দখল করে দোকান নির্মাণ করছে কয়েকজন প্রভাবশালী ব্যবসায়ী। দীর্ঘদিন ধরে ড্রেন ভরাট করার ফলে পানি নিস্কাসনের কোন ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টির পানিতে পথচারী ও ব্যবসায়ীদের দূর্ভোগ পোহাতে হচ্ছে।
তাছাড়া বাজার পরিচালনা কমিটি ও কর্তৃপক্ষের নজরধারী না থাকায় ব্যবসায়ীরা নিজেদের সুবিধামত ড্রেন গুলো ভরাট করছে বলে অভিযোগ করেন একাধিক পথচারী ও ব্যবসায়ীরা।
সরেজমিনে দেখা যায়, বাইশারী বাজার প্রধান সড়ক ও বাইশারী-আলীক্ষ্যং সড়ক ও বাজারের ভিতরে পানি নিস্কাসনের জন্য নির্মিত ড্রেনের কোন অস্থিত্ব নেই। মাঝে মধ্যে কয়েকটি দোকানের মালিকরা ড্রেনের উপর স্লেপ নির্মাণ করে পানি যাতায়তের সূবিধা করে দোকান নির্মাণ করে। কিন্তু অধিকাংশ ব্যবসায়ী প্রভাবশালী হওয়ায় ড্রেন ভরাট করে ব্যবসা করে যাচ্ছে।
প্রভাবশালী এক ব্যবসায়ীর কাছে ড্রেন ভরাটের কারণ জানতে চাইলে তিনি বলেন, এখানে ড্রেন রেখে লাভ কি? মার্কেটের ক্ষতি হচ্ছে তাই ড্রেন ভরাট করছি। ড্রেন পরিস্কার করার কাজ হচ্ছে সরকারের। যখন প্রয়াজন হবে সরকার পরিস্কার করে পানি নিস্কাসনের ব্যবস্থা করবে।
বাইশারী বাজারের ভিতরের অবস্থা আরো বেগতিক। পানি নিস্কাসনের নালা গুলো ভরাট হয়ে যাওয়ার ফলে ময়লাযুক্ত পানির দূর্গন্ধে সাধারন ক্রেতাদের নিয়মিত দূর্ভোগে পড়তে হচ্ছে বলে জানালেন ব্যবসায়ী রুহুল আমিন ও আবুল কালাম।
সুত্রে জানা যায়, বাইশারী বাজারের প্রধান সড়কে বিগত ২০০৯-১০ অর্থ বছরে স্থানীয় সরকার বিভাগের অর্থায়নে পানি নিস্কাসনের জন্য নির্মিত হয় ড্রেন। বর্তমানে ড্রেনের উপর দোকান নির্মাণ ও ভরাট করে চলছে প্রভাবশালী কয়েকজন ব্যবসায়ী। সাধারন ব্যবসায়ীরা ড্রেনেজ সূবিধা রাখলেও কয়েকজন প্রভাবশালী ব্যবসায়ী কারো কথা না শুনেই ড্রেন ভরাট করে ব্যবসা চালিয়ে যাচ্ছে নির্ভিগ্নে।
বাইশারী বাজার সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর বলেন, ভরাট হয়ে যাওয়া ড্রেন পরিস্কারের ব্যাপারে ব্যবসায়ীদের সাথে কথা হয়েছে এবং নিজেদের উদ্যোগে অচিরেই ড্রেন পরিস্কার করা হবে।
তবে অবৈধ ভাবে ড্রেন দখল ও ভরাটকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যথাযথ কর্তৃপক্ষের হস্থক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী সহ সাধারণ ব্যবসায়ীরা।


শেয়ার করুন