বাংলাদেশ নদী পরিব্রাজক দলের তুরাগ নদী পরিদর্শন

1483799651_5234_oবাংলাদেশ নদীমাতৃক দেশ । অপার সম্ভাবনার এই দেশ নদীর কারণেই অনেকাংশে সৌন্দর্যের ডানা মিলে সারা বিশে^র দরবারে বিশেষ করে পরিবেশের ভারসাম্য রক্ষায় এক অভাবনীয় ভূমিকা রাখছে । এই অপার সৌন্দর্য কে দখলদার লোভী মানুষের ক-ুদৃষ্টি থেকে বাঁচাতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন বাংলাদেশ নদী পরিব্রাজক দল ।

এরই ধারাবাহিকতাই গতকাল বাংলাদেশ নদী পরিব্রাজক দল তুরাগ শাখা সরেজমিনে তুরাগ নদীর বিভিন্ন অংশ পরিদর্শন করেন।
তারা গাজীপুরের কড্ডা, কাশিমপুর, জরুন, কারখানা বাজার, বাঘিয়া, শাকাস্বর ও মির্জাপুর বাজারের বিভিন্ন অংশ পরিদর্শন করেন।

নদী পরিব্রাজক দল তুরাগ শাখার সভাপতি আব্দুল মালেক ও সাধারন সম্পাদক প্রকৌশলী মাসুদ রানার সমন্বয়ে উক্ত পরিদর্শনে উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. আলাউদ্দিন, র‌্যাব-১ (গাজীপুর ) এর কোম্পানী কমান্ডার মো. মহিউল ইসলাম, নদী পরিব্রাজক দল কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. মনির হোসেন, কার্যনির্বাহী সদস্য রাহিম সরকার, তুরাগ ওয়াটার ওয়াচের প্রেসিডেন্ট মনোয়ার হোসেন রনিও সাধারন সম্পাদক সাইফুর উসলাম মোল্লা, নদী পরিব্রাজক দল কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক মো. আলী হোসেন, মাঈনুল ইসলাম টিপু, সাংস্কৃতিক সম্পাদক গোলাম মোস্তফা খান, গাজীপুর জেলা শাখার সভাপতি মোস্তফা আযাদ ও সাধারন সম্পাদক মতিঊল আলম। এছাড়াও উক্ত পরিদর্শনে নদী পরিব্রাজক দল তুরাগ শাখার অর্ধ শতাধিক নদী উন্নয়নকর্মী ও নদীবন্ধু উপস্থিত ছিলেন।

নদী পরিব্রাজক দল কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. মনির হোসেন বলেন, “তুরাগ নদীর সমস্যা আজ চিহ্নিত। দখলদার ও দূষনকারী প্রতিষ্ঠান, ব্যক্তিও চিহ্নিত। এখন শুধু তাদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেয়ার পালা। আর এ ব্যবস্থা নিতে প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা ও প্রশাসনিক আন্তরিকতার। তিনি প্রশাসন এবং দেশের সর্বস্তরের মানুষকে তুরাগ এবং বাংলাদেশের সকল নদ নদী বাঁচাতে এগিয়ে আসার আহ্বান জানান”।


শেয়ার করুন