বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ মাঠে গড়াবে তো?

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বুধবার মাঠে নামছে বাংলাদেশ ও ইংল্যান্ড। আগের দুই ম্যাচে দুই দলই একটি করে ম্যাচ জেতায় সিরিজে এখন ১-১ এ সমতায়। যে কারণে ম্যাচটি রূপ নিয়েছে অঘোষিত ফাইনালে।

যে কারণে ম্যাচটি নিয়ে টাইগার ভক্তদের মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনা কাজ করছে। কিন্তু বৃষ্টির কারণে আদৌ ম্যাচটি মাঠে গড়াবে কিনা, তা নিয়ে এরইমধ্যে দেখা দিয়েছে শঙ্কা।

গত কয়েক দিনের মতো বুধবারও সকাল থেকেই চট্টগ্রামের আকাশে বৃষ্টি। কখনো কখনো গুঁড়ি গুঁড়ি, আবার কখনো বা মাঝারি। মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা- এই ২৪ ঘণ্টায় চট্টগ্রামে বৃষ্টিপাত রেকর্ড হয়েছে ৪২ মিলিমিটার।

আবার ম্যাচের দিন বুধবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত হওয়া বৃষ্টিপাতের পরিমাণ ১৪ মিলিমিটার। এদিকে পতেঙ্গা আবহাওয়া অফিস আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলেছে, বুধবার চট্টগ্রাম ও আশপাশের এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বঙ্গোপসাগরে সৃষ্টি মৌসুমি বায়ু ও সঞ্চালনশীল গভীর মেঘমালার কারণে চট্টগ্রামসহ উপকূলীয় অঞ্চলে বুধবারও বৃষ্টি হচ্ছে বলে স্থানীয় আবহাওয়া অফিস সূত্র জানা গেছে। একই সঙ্গে রয়েছে ঝড়ো হাওয়ার আশঙ্কা। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক-সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বৃষ্টির কারণে শেষ পর্যন্ত বল মাঠে গড়াবে কি না, তা হয়ত সময়ই বলে দেবে। তবে দর্শকরা কিন্তু ঠিকিই প্রিয় ক্রিকেটারের খেলা মাঠে বসে দেখতে বৃষ্টি উপেক্ষা করেই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের আশপাশে জড়ো হচ্ছেন। তাদের একটাই প্রত্যাশা, ঠিক সময়ে মাঠে গড়াক বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ।

এদিকে, বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, অব্যাহত বৃষ্টিপাতের কারণে চট্টগ্রামে বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ অনুষ্ঠিত হবে কিনা সেটি নিয়ে সংশয় তৈরি হয়েছে। মঙ্গলবার সন্ধ্যার পর থেকেই চট্টগ্রামে বৃষ্টি হচ্ছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো: আব্দুল মান্নান জানান, দুপুর ১২ টার পর থেকে চট্টগ্রাম শহরে বৃষ্টিপাতের বিরতি হতে পারে। তবে বৃষ্টিপাত পুরোপুরি থেমে যাবে বলে মনে করছে না আবহাওয়া অফিস। তারা পূর্বাভাস দিচ্ছেন দুপরের পর থেকে হয়তো থেমে থেমে বৃষ্টিপাত হতে পারে।

তিনি জানান, চট্টগ্রাম-কক্সবাজার এলাকার আকাশে প্রচুর মেঘ রয়েছে। চট্টগ্রাম শহরের আশপাশের এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ বেশি হলেও মূল শহরে বৃষ্টিপাতের পরিমাণ কম।

ইএসপিএন ক্রিকইনফোর এর সংবাদদাতা মোহাম্মদ ইসাম জানাচ্ছেন, বৃষ্টিপাতের কারণে ম্যাচ পরিত্যক্ত হবার সম্ভাবনা দেখা দিয়েছে। ম্যাচ যদি শুরু হয় তাহলে পুরো ৫০ ওভার খেলা নাও হতে পারে। আবহাওয়ার পূর্বাভাস এবং মাঠের অবস্থার কারণে ওভার সংখ্যা কমিয়ে আনার সম্ভাবনাই বেশি।

ক্রিকইনফো জানাচ্ছে, আবহাওয়ার কথা বিবেচনা করে তৃতীয় ওয়ানডে ম্যাচের জন্য একটি রিজার্ভ ডে রাখার প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। কিন্তু ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তাতে সম্মতি দেয়নি।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড জানিয়েছে, তারা বাংলাদেশের প্রস্তাব বিবেচনা করে দেখেছে। কিন্তু এটা সম্ভব হচ্ছে না বলে জানিয়ে দিয়েছে ইংল্যান্ড।

কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ইংল্যান্ড দল বাংলাদেশ সফর করছে। রিজার্ভ ডে তে ম্যাচ নিয়ে ইংল্যান্ডের নেতিবাচক মনোভাবের পেছনে নিরাপত্তার বিষয়টি একটি বড় কারণ বলে মনে করা হচ্ছে।


শেয়ার করুন